সান্ত্বনার জয়ও পেল না মেয়েরা|110681|Desh Rupantor
logo
আপডেট : ১৯ নভেম্বর, ২০১৮ ১৪:০৪
সান্ত্বনার জয়ও পেল না মেয়েরা
অনলাইন ডেস্ক

সান্ত্বনার জয়ও পেল না মেয়েরা

ব্যাটিং ব্যর্থতায় চলতি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের চার ম্যাচের সবকটিতে হারল বাংলাদেশ। ছবি: আইসিসি টুইটার

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে হারের বৃত্ত থেকেই বের হতে পারল না বাংলাদেশের মেয়েরা। হারের ষোলোকলা পূর্ণ করে গ্রুপ পর্ব থেকেই ছিটকে গেল সালমা খাতুনের দল।

‘এ’ গ্রুপে নিজেদের চতুর্থ ও শেষ ম্যাচে সোমবার দক্ষিণ আফ্রিকার কাছে ৩০ রানে হারে বাংলাদেশ। সাধ্যের মধ্যে টার্গেট পেলেও বরাবরের মতো ব্যাটিংয়ে ব্যর্থ ছিল তারা। মিলল না সান্ত্বনার জয়ও। 

সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ে নেমে দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে ১০৯ রানে আটকে দেয় বাংলাদেশ। জবাবে পাঁচ উইকেট হাতে থাকলেও পুরো ২০ ওভারে তারা করতে পেরেছে মাত্র ৭৯ রান।

এটা আবার চলতি টুর্নামেন্টে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ! আগের তিন ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৪৬, ইংল্যান্ডের বিপক্ষে ৭৬ ও শ্রীলঙ্কার বিপক্ষে ৭২ রান করে তারা!

৭৯ রানের মধ্যে ফারজানা হক ও রুমানা আহমেদের রানই ৫৩। বাকিদের কেউই দুই অংকের ঘরে পৌঁছাতে পারেননি! ৩৬ বলে ১৯ রান করে উইকেটছাড়া হন তিন নম্বরে ব্যাট করতে নামা ফারজানা। আর ৪০ বলে দুই চারে ৩৪ রানে অপরাজিত থাকেন পাঁচে নামা রুমানা।

এর আগে ওপেনিং জুটিতে ২৫ রান করে প্রোটিয়াদের মোটামুটি ভালো শুরু এনে দেন লিজেল লি ও ড্যান ফন নিকার্ক। রান আউটে ভাঙে এই জুটি। উইকেট ছাড়ার আগে ১৩ বলে তিন চারে ২১ রান করেন লি। তিনে নেমে দ্রুত গতিতে রান তুলতে থাকেন ম্যারিজানে ক্যাপ। নিকার্কের সাথে ৩৫ রানের জুটি গড়ে রুমানা আহমেদের বলে উইকেটছাড়া হন তিনি। এর আগে ১৯ বলে তিন চারে করেন ২৫ রান।

খাদিজাতুল কুবরাকে খেলতে গিয়ে শূন্য রানে বিদায় হন সুনে লুস। নাহিদা আক্তারের বলে বোল্ড হন অনেকক্ষণ উইকেটের একপ্রান্ত আগলে রাখা নিকার্ক (১৭)। দক্ষিণ আফ্রিকার রান তখন ৪ উইকেটে ৬৭। অন্যদের মধ্যে মিগনন দু প্রিজ ১৪ ও কোল ট্রায়ন ১৮ রান করেন।

বাংলাদেশের বোলারদের মধ্যে সালমা ২০ রানে সর্বোচ্চ ৩ উইকেট নেন। ১৮ রানে ২ উইকেট নেন কুবরা। ১টি করে উইকেট নেন রুমানা ও নাহিদা।

চার ম্যাচের কোনোটিতে জয় না পাওয়া বাংলাদেশ ‘এ’ গ্রুপের তলানির দল। চার ম্যাচের সবকটি জিতে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ইংল্যান্ড। ১ পয়েন্ট কম নিয়ে তৃতীয় স্থানে আছে দক্ষিণ আফ্রিকা। চতুর্থ স্থানে থাকা শ্রীলঙ্কার পয়েন্ট ৩।

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ১০৯/৯ (ক্যাপ ২৫, লি ২১, ট্রায়ন ১৮, ফন নিকার্ক ১৭, ডু প্রিজ ১৪; জাহানারা ৩-০-১৪-০, সালমা ৪-১-২০-৩, রুমানা ৪-০-২১-১, কুবরা ৪-০-১৮-২, রিতু ১-০-১১-০, নাহিদা ২-০-১১-১, ফাহিমা ২-০-১৩-১)।

বাংলাদেশ: ২০ ওভারে ৭৯/৫(শারমিন ৮, আয়েশা ৩, ফারজানা ১৯, নিগার ৪, রুমানা ৩৪*, জাহানারা ০, সালমা ৭*; ড্যানিয়েলস ১/৬, সেকুকুনে ১/১২, ক্লাস ১/১৩, লুস ১/১৫, ফন নিকার্ক ১/১৭)।

ফল: দক্ষিণ আফ্রিকা ৩০ রানে জয়ী