জকোভিচকে হারিয়ে জেবেরেভের প্রথম এটিপি শিরোপা|110691|Desh Rupantor
logo
আপডেট : ১৯ নভেম্বর, ২০১৮ ১৯:০২
জকোভিচকে হারিয়ে জেবেরেভের প্রথম এটিপি শিরোপা
অনলাইন ডেস্ক

জকোভিচকে হারিয়ে জেবেরেভের প্রথম এটিপি শিরোপা

ফাইনাল জিতে দুই মিলিয়ন পাউন্ড পকেট পুরেছেন আলেকজান্ডার জেবেরেভ। ছবি: সংগৃহীত

তাহলে কি টেনিসের আলেকজান্ডার দিগ্বিজয়ে বেরিয়ে পড়লেন? রোববার লন্ডনের ওটু এরেনায় শীর্ষ বাছাই নোভাক জকোভিচকে ৬-৪, ৬-৩ এ হারিয়ে তৃতীয় বাছাই আলেকজান্ডার জেবেরেভের প্রথম এটিপি শিরোপা জয়ের পর প্রশ্নটা উঠতেই পারে টেনিস ভক্তদের মনে।

মৌসুম শেষের এটিপি ফাইনালে পরিষ্কার ফেবারিট ছিলেন জকোভিচই। কারণ ২০১২ থেকে ২০১৫ পর্যন্ত টানা চারটি এটিপি ফাইনাল জিতেছিলেন তিনি। ২০১৬ তে অল্পের জন্য হেরেছিলেন এন্ডি মারের কাছে। ছয় নম্বর এটিপি ফাইনাল শিরোপা জয়ের দোরগোরায় দাড়িয়ে ছিলেন তিনি।

হয়তো সবাই ধরে নিয়েছিল উদীয়মান জার্মান জেবেরেভকে হারিয়ে রোববার লন্ডনে শিরোপা তুলে ধরবেন সার্বিয়ান তারকাই। কিন্তু ঘটেছে ঠিক উল্টো। ২১ বছরের তরুণ প্রতিভার সামনে দাঁড়াতেই পারেননি ১৪টি গ্রান্ডস্লাম জেতা ৩১ বছরের জকোভিচ।

প্রথম সেটে একপর্যায়ে সমতা ছিল ৪-৪-এ। এরপরের দুটি গেম জিতে প্রথম সেটটা নিজের করে নেন জেবেরেভ। পরের সেটে লড়াকু মেজাজটাই যেন হারিয়ে ফেলেন জোকভিচ। হেরে যান ৬-৩ এ।

ফাইনাল জিতে দুই মিলিয়ন পাউন্ড পকেট পুরার পর জেবেরেভ বলেছেন, ‘আজ আমি সীমাহীন খুশি। ক্যারিয়ারে যত শিরোপা জিতেছি তার মধ্যে এটিই সেরা। যেভাবে খেলেছি, যেভাবে জিতলাম তা আমার কাছে অবিশ্বাস্য।’

শনিবার জেবেরেভ এই টুর্নামেন্টের সেমিফাইনালে হারিয়েছিলেন আরেক লিডেন্ড রজার ফেদেরারকে। এবার ফাইনালে জোকভিচকে হারিয়ে বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন তিনি। এটিপি ফাইনালসের যে কোনো একটি আসরে জেবেরেভই একমাত্র খেলোয়াড়, যিনি একই সঙ্গে হারিয়েছেন জকোভিচ এবং ফেদেরারকে। শুধু তাই নয়, ১৯৯০ সালে আন্দ্রে আগাসির পর তিনিই প্রথম ব্যক্তি যিনি শীর্ষ দুই বাছাইকে (ফেদেরার ও জকোভিচ) সেমিফাইনাল ও ফাইনালে হারালেন।

জেবেরেভের বয়স এখন ২১ বছর ছয় মাস। ২০০৮ সালে জকোভিচের পর তিনিই সবচেয়ে তরুণ যিনি এটিপি ফাইনালে শিরোপা জিতলেন। তাছাড়া ১৯৯৫ সালে বরিস বেকারের পর কোনো জার্মান খেলোয়াড় হিসেবে প্রথম এটিপি শিরোপাও জিতলেন জেবেরেভ।