এই খাবারগুলোতেও ক্যাফেইন আছে|110708|Desh Rupantor
logo
আপডেট : ২২ নভেম্বর, ২০১৮ ১৩:১৭
এই খাবারগুলোতেও ক্যাফেইন আছে
অনলাইন ডেস্ক

এই খাবারগুলোতেও ক্যাফেইন আছে

চা-কফি ছাড়াও আরো অনেক খাবারে ক্যাফেইন রয়েছে।

অনেকে ঘুম থেকে উঠেই আবার কেউ কেউ নাশতায় কফি বা চা দিয়ে দিন শুরু করেন। দুই পানীয়তে রয়েছে শরীর ও মন সতেজ রাখার উপাদান ক্যাফেইন। একজন মানুষের দৈনিক ৩০ গ্রাম ক্যাফেইন গ্রহণ স্বাভাবিক। তবে স্বাস্থ্যের উপর এর ইতি-নেতিবাচক দুই প্রভাবই রয়েছে।

অন্যান্য খাবারেও যে ক্যাফেইন রয়েছে তা অনেকেই জানেন না। ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া সেরকমই কিছু খাবারের কথা উল্লেখ করেছে।   

চকোলেট: কোকোয়া বীজে প্রাকৃতিকভাবেই ক্যাফেইন রয়েছে। ১০০ গ্রাম চকোলেটের মধ্যে ৪৫ গ্রাম ক্যাফেইনের উপাদান। ডার্ক চকোলেটের মাত্রাই বেশি।

ব্যথানাশক উপাদান: চিকিৎসায় ব্যথানাশক উপাদানে ক্যাফেইন একেবারেই নিষিদ্ধ করা হয়েছে। এরপরও মাথাব্যথার চিকিৎসা হিসেবে এখনো প্রেসক্রিপশনে তুলে ধরা হয়।

শস্যদানা: সহজ ও সমৃদ্ধ খাবার হিসেবে অনেকে সকালের খাদ্যতালিকায় শস্যজাতীয় খাবার রাখেন। কেউ হয়তো সামান্য ক্যাফেইন খাওয়ার উদ্দেশ্যে কফি বা চা খেয়ে থাকেন। অনেকেই জানেন না সকল ধরনের চকোলেট স্বাদের শস্যজাতীয় খাবারে ক্যাফেইন রয়েছে। তাই খাওয়ার আগে অবশ্যই ক্যাফেইনের মাত্রা দেখে নেবেন।

প্রোটিন বার: শরীরে শক্তি যোগাতে অনেকে প্রোটিন বার খেয়ে থাকেন। প্রোটিন বারে ফাইবার ও ক্যালোরির পাশাপাশি ক্যাফেইন রয়েছে। অনেক প্রোটিন বারে প্রতি ১০০ গ্রামের মধ্যে ৫০ গ্রামই ক্যাফেইন। তাই খাওয়ার আগে দেখে নেওয়া উচিত।

আইস টি: ব্ল্যাক টি’র সঙ্গে বরফ, চিনি ও লেবু মিশিয়ে আইস টি তৈরি করা হয়। ১০০ গ্রাম আইস টি’র মধ্যে ২০ গ্রাম ক্যাফেইন থাকে। তবে চায়ের ধরন, পানির পরিমাণ ও বরফের উপর নির্ভর করবে ক্যাফেইনের মাত্রা।

কার্বোহাইড্রেট ড্রিংকস: কোলা ড্রিংকসে কেবল ক্যাফেইন রয়েছে এমন ধারণা প্রচলিত রয়েছে। শুনে আশ্চর্য হবেন যে অরেঞ্জ ফ্লেভারড পানীয় অথবা অন্যান্য কার্বোহাইড্রেট ড্রিংকসে কিছু পরিমাণ ক্যাফেইন রয়েছে।