চাকরি খুঁজছেন?|110744|Desh Rupantor
logo
আপডেট : ২৪ নভেম্বর, ২০১৮ ১৮:৪৮
চাকরি খুঁজছেন?
অনলাইন ডেস্ক

চাকরি খুঁজছেন?

চাকরি খোঁজার ক্ষেত্রে বিভিন্ন ধরনের কৌশল বেছে নেন প্রার্থীরা। কীভাবে খুঁজলে উপযুক্ত চাকরির সন্ধান পাবেন তেমন কিছু পরামর্শ দিয়েছে ক্যারিয়ার টিপস বিষয়ক ওয়েবসাইট ডাউ ডটকম।

শুরু করবেন যেভাবে: যে বিষয়ে আপনার আগ্রহ, অভিজ্ঞতা, জ্ঞান ও দক্ষতা আছে সেই বিষয়ে চাকরি খোঁজা শুরু করতে হবে। আপনি কী পারেন শুধু তাই নয়- আপনি কী করতে চান ও কোথায় করতে চান সেটার উপর নির্ভর করে খুঁজলে সফলতা আসবে।

কর্মক্ষেত্রে প্রবেশের শুরুতে অস্থায়ী অথবা চুক্তিভিত্তিক পদে যোগদান করতে পারেন। এতে আপনার কাজের অভিজ্ঞতা ও দক্ষতা বাড়বে যা পরবর্তী চাকরির ক্ষেত্রে কাজে লাগবে।

যেসব প্রতিষ্ঠানে সাক্ষাৎকার, ফলোআপ বা রেফারেল দিয়েছেন সেগুলোতে যোগাযোগ করার মাধ্যম সংরক্ষণে রাখবেন। এ পদক্ষেপ চলতি ও ভবিষ্যতে চাকরি খোঁজার ক্ষেত্রে সহায়ক হবে।

চাকরি খোঁজার প্রক্রিয়াটি জটিল, সময় সাপেক্ষ ও বিরক্তিকর ব্যাপার। মনে রাখবেন, আপনি একা নন সবাইকে এই প্রক্রিয়ার মধ্য দিয়েই যেতে হয়। সবসময় ইতিবাচক থাকবেন এবং চাকরি খোঁজাকে চ্যালেঞ্জ হিসেবে নিন। তবেই নতুন নতুন সুযোগ আপনার সামনে হাজির হবে।

নিজের ক্যারিয়ার মূল্যায়ন ও প্রতিষ্ঠান খোঁজা: নিজের আগ্রহ, দক্ষতা, অভিজ্ঞতা ও লক্ষ্য জয় করুন। মৌখিক-লিখিত দুই মাধ্যমেই সক্ষমতা অর্জন করুন।

নিজের দক্ষতা ও আগ্রহ অনুযায়ী ক্যারিয়ার বাছাই করে করতে হবে। কোন কোম্পানি বা প্রতিষ্ঠান আপনার দক্ষতার সঙ্গে মিলে তা নিয়ে ছোটখাট গবেষণা করে ফেলুন। 

নিয়োগ এজেন্সিগুলো চাকরি দেওযার একটি চমৎকার উৎস হতে পারে। আপনি যে ধরনের চাকরি খুঁজছেন তার সঙ্গে মেলে এমন কোনো এজেন্সি খুজেঁ বের করুন।

চাকরি খোঁজার প্রক্রিয়ায় নেটওয়ার্কিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বন্ধু, বিশ্বস্ত সহকর্মী ও আত্মীয়-স্বজন যারা চাকরির খোঁজ দিতে পারেন বা সাহায্য করতে পারেন তাদের সঙ্গে যোগাযোগ রাখুন।

নিউজলেটার ও ইমেইল ঠিকানা যত পারা যায় যোগাড় করে রাখতে হবে, বিভিন্ন ধরনের পেশাগত সংগঠনের সঙ্গে যোগাযোগ রাখুন।

চাকরি খোঁজার ক্ষেত্র হিসেবে অ্যালামনাই বা বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার সেন্টারগুলোতে যোগাযোগ রাখতে হবে। এছাড়া বর্তমানে নানা ধরনের জব পোস্টিং ওয়েবসাইট তো রয়েছেই।