বাংলাদেশের নির্বাচন নিয়ে মন্তব্য করতে কাউকে দায়িত্ব দেয়া হয়নি|110800|Desh Rupantor
logo
আপডেট : ২৮ নভেম্বর, ২০১৮ ১৩:৫৭
বাংলাদেশের নির্বাচন নিয়ে মন্তব্য করতে কাউকে দায়িত্ব দেয়া হয়নি
অনলাইন ডেস্ক

বাংলাদেশের নির্বাচন নিয়ে মন্তব্য করতে কাউকে দায়িত্ব দেয়া হয়নি

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণ বা নির্বাচনকে ঘিরে কোনো মন্তব্য করার দায়িত্ব কাউকে দেয়া হয়নি বলে জানিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।

মঙ্গলবার নিজস্ব ওয়েবসাইটে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউরোপীয় পার্লামেন্টের ‘গণতন্ত্র সমর্থন ও নির্বাচন সমন্বয়’ দলের চেয়ারপারসন ডেভিড ম্যাক আ্যলিস্টার এবং লিন্ডা ম্যাকআভান একথা জানান।

তারা বলেন, আগামী ৩০ ডিসেম্বর বাংলাদেশে জাতীয় নির্বাচনে ভোটগ্রহণের কথা রয়েছে। ইউরোপীয় পার্লামেন্ট এই নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণ করবে না। ফলশ্রুতিতে তারা এই নির্বাচন প্রক্রিয়া বা ফলাফল নিয়েও কোনো ধরনের মন্তব্য করবেন না।

এবার ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন পর্যবেক্ষক মিশনও থাকবে না জানিয়ে এতে বলা হয়, “ইউরোপীয় পার্লামেন্ট সদস্যদের কাউকে এই নির্বাচনী প্রক্রিয়া পর্যবেক্ষণ বা নির্বাচনকে ঘিরে কোনো মন্তব্য করার দায়িত্ব দেয়া হয়নি।”

নির্বাচন প্রসঙ্গে ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদের যে কোনো ধরনের বিবৃতি ইউরোপীয় পার্লামেন্ট বা ইউরোপীয় ইউনিয়নের দৃষ্টিভঙ্গির প্রতিনিধিত্ব করে না বলেও তারা জানান।

প্রসঙ্গত, গত ২৫ নভেম্বর সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরাম (এসডিএফ) নামে ব্রাসেলস-ভিত্তিক একটি থিংক ট্যাংক ঢাকার একটি হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে ইউরোপীয় পার্লামেন্টের একাধিক সদস্য ছিলেন।

বাংলাদেশের একাধিক সংবাদমাধ্যম এই থিংক ট্যাংককে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদল হিসেবে অভিহিত করে। এনিয়ে বিতর্কের মধ্যেই নিজেদের অবস্থান জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।

অবশ্য বাংলাদেশের সাধারণ নির্বাচনে ইউরোপীয় পার্লামেন্ট তাদের অবস্থান সম্পর্কে ১৫ নভেম্বর রেজল্যুশনে সব উল্লেখ করেছিল বলে বিবৃতির বিশেষ দ্রষ্টব্যতে জানানো হয়। এতে তারা আশা প্রকাশ করে, এবার “শান্তিপূর্ণ, স্বচ্ছ এবং অংশগ্রহণমূলক নির্বাচন” হবে যাতে নাগরিকরা তাদের রাজনৈতিক মত প্রকাশ করতে পারবে।

একইসঙ্গে নির্বাচনের সময় রাজনৈতিক দলগুলোকে কোনো সহিংসতা বা সহিংসতার উস্কানি দেয়া থেকে বিরত থাকার জন্য আহ্বান জানায় ইউরোপীয় পার্লামেন্ট।