টেস্টে ১১ ধাপ উন্নতি মমিনুলের, ক্যারিয়ার সেরা অবস্থানে তাইজুল|110813|Desh Rupantor
logo
আপডেট : ২৮ নভেম্বর, ২০১৮ ১৯:৪৪
টেস্টে ১১ ধাপ উন্নতি মমিনুলের, ক্যারিয়ার সেরা অবস্থানে তাইজুল
অনলাইন ডেস্ক

টেস্টে ১১ ধাপ উন্নতি মমিনুলের, ক্যারিয়ার সেরা অবস্থানে তাইজুল

ছবি: বিসিবি

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) টেস্ট খেলোয়াড়দের র‌্যাঙ্কিং হালনাগাদ করেছে। এতে ১১ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশ দলের ব্যাটার মমিনুল হকের। বোলারদের মধ্যে ৬ ধাপ এগিয়ে ক্যারিয়ারের সেরা অবস্থানে উঠে এসেছেন তাইজুল ইসলাম।

সবশেষ টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুণ ছিল মমিনুলের পারফরম্যান্স। চট্টগ্রামে হওয়া ওই টেস্টে বাংলাদেশের ৬৪ রানের জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল তার। এক সেঞ্চুরিসহ দুই ইনিংসে মোট ১৩২ রান করে জিতে নেন ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার। এই নৈপুণ্যের পুরস্কার পেলেন র‌্যাঙ্কিংয়েও। ৬০৮ র‌্যাটিং পয়েন্ট নিয়ে মমিনুলের অবস্থান এখন ২৪।

চট্টগ্রাম টেস্টে ছন্দহারা ক্রিকেট খেলা মুশফিকুর রহিম পিছিয়েছেন তিন ধাপ, আছেন একুশ নম্বরে। চার ধাপ পিছিয়ে সাকিব আল হাসান নেমেছেন আটাশে। চোটের কারণে দীর্ঘ দিন ধরে খেলার বাইরে থাকা তামিম ইকবাল আছেন ৩৪তম স্থানে। ৯৩৫ র‌্যাটিং পয়েন্ট নিয়ে তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের বিরাট কোহলি।

সবশেষ তিন টেস্টে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন তাইজুল। টেস্ট তিনটিতে উইকেট পেয়েছেন মোট ২৫টি! এর মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টের সিরিজে নিয়েছেন ১৮ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে নিয়েছেন সাত উইকেট। দুর্দান্ত এই পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়েছেন এই লেগস্পিনার।  ৬৫২ র‌্যাটিং পয়েন্ট নিয়ে উঠে এসেছেন ২৪ নম্বরে, যা তার ক্যারিয়ার সেরা অবস্থান। একই টেস্টে ৫ উইকেট নিয়ে এক ধাপ এগিয়ে সাকিব উঠেছেন কুড়িতম স্থানে। দুই ধাপ পিছিয়েছেন মেহেদী হাসান মিরাজ, অবস্থান ৩০।

বোলারদের তালিকায় শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন নেমে গেছেন দুইয়ে। বড় উন্নতি হয়েছে ১৪ উইকেট নিয়ে দুবাই টেস্টে নিউজিল্যান্ডকে গুঁড়িয়ে দেওয়া ইয়াসির শাহর। ৯ ধাপ এগিয়ে পাকিস্তানের এই লেগ স্পিনার এখন দশম স্থানে আছেন।

অলরাউন্ডারের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব। তার পরেই আছেন ভারতের রবীন্দ্র জাদেজা।