ন্যাটোকে রণতরী পাঠানোর আহ্বান ইউক্রেনের|110828|Desh Rupantor
logo
আপডেট : ২৯ নভেম্বর, ২০১৮ ১৮:৩৯
ন্যাটোকে রণতরী পাঠানোর আহ্বান ইউক্রেনের
অনলাইন ডেস্ক

ন্যাটোকে রণতরী পাঠানোর আহ্বান ইউক্রেনের

যুদ্ধজাহাজ আটক নিয়ে রাশিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যেই আজোভ সাগরে রণতরী পাঠাতে জার্মানিসহ ন্যাটোর সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইউক্রেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো বৃহস্পতিবার তার দেশের সমর্থনে ন্যাটোকে এগিয়ে আসার এই আহ্বান জানান।

জার্মানির দৈনিক বিল্ড পত্রিকাকে তিনি বলেন, “জার্মানি আমাদের অন্যতম ঘনিষ্ঠ মিত্র। আমরা আশা করছি, ন্যাটো সদস্যভুক্ত দেশগুলো ইউক্রেনকে সহায়তা ও নিরাপত্তা নিশ্চিত করতে আজোভ সাগরে রণতরী পাঠাতে প্রস্তুত আছে।”

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার বলেছেন, গত সপ্তাহের শেষের দিকে ইউক্রেনের যে তিনটি যুদ্ধজাহাজা রুশ বাহিনী আটক করেছে, সেই অধিকার তাদের রয়েছে।

তবে পুতিনের বিরুদ্ধে অভিযোগ করে পোরোশেঙ্কো বলেন, পুতিন পুরো সাগর দখল করতে চান। তিনি পশ্চিমা বিশ্বের ঐক্যের শক্তি ছাড়া কিছুকেই পরোয়া করেন না।

“আমরা রুশ প্রেসিডেন্টের আগ্রাসী নীতিকে মেনে নিতে পারি না। প্রথমে তিনি ক্রিমিয়া দখল করেছেন, এরপর ইউক্রেনের পূর্বাঞ্চল আর এখন গোটা আজোভ সাগর দখল করতে চাইছেন”

ইউক্রেন প্রেসিডেন্ট আরো বলেন, “জার্মানিকে একথা বুঝতে হবে যে, আমরা পুতিনকে থামাতে না পারলে এরপর তিনি কী করবেন।”

এর আগে রোববার ইউক্রেনের তিনটি যুদ্ধজাহাজ আটক করে রাশিয়ার নৌবাহিনী। এসময় রুশ বাহিনীর গুলিতে কয়েকজন ইউক্রেনীয় কর্মকর্তা আহত হন। এঘটনায় সমুদ্রসীমা এলাকায় মার্শাল ল’ জারি করে ইউক্রেন।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতিতে পুতিনের সঙ্গে বৈঠক বাতিল করতে পারেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি সপ্তাহে বুয়েন্সআয়ার্সে জি-২০ সম্মেলনের সাইডলাইনে বিশ্বের এই দুই প্রভাবশালী নেতার মধ্যে বৈঠকের কথা রয়েছে।