ইনিংস সেরা বোলিংয়ে নিজেকে ছাড়িয়ে মিরাজ|110883|Desh Rupantor
logo
আপডেট : ২ ডিসেম্বর, ২০১৮ ১২:৪৩
ইনিংস সেরা বোলিংয়ে নিজেকে ছাড়িয়ে মিরাজ
অনলাইন ডেস্ক

ইনিংস সেরা বোলিংয়ে নিজেকে ছাড়িয়ে মিরাজ

সাত উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে প্রথম ইনিংসে একাই ধসিয়ে দেন মিরাজ। ছবি: নাজমুল হক বাপ্পি

মেহেদী হাসানের স্পিন বিষে নীল ওয়েস্ট ইন্ডিজ। তার ইনিংস সেরা বোলিংয়ে তাসের ঘরের মতো ভেঙে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ক্যারিবীয়দের ১১১ রানে গুঁড়িয়ে ঢাকা টেস্টের তৃতীয় দিনেই জয় দেখছে বাংলাদেশ।

দ্বিতীয় দিন করা পাঁচ উইকেটে ৭৫ রানের সঙ্গে রোববার আর ৩৬ রান যোগ করতেই বাকি উইকেটগুলো হারিয়ে বসে তারা। প্রথম ইনিংসে ৩৯৭ রানে পিছিয়ে থাকা অতিথি দলটির সামনে এখন বড় হারের হাতছানি।

১৬ ওভারে ৫৮ রানে ৭ উইকেট নিয়ে ক্যারিবীয়দের একাই ধসিয়ে দেন মিরাজ। আগের দিন কিরন পাওয়েল, শাই হোপ ও রোস্টন চেইসের উইকেট নেওয়া এই অফস্পিনারে রোববার ঘায়েল হন শিমরন হেটমায়ার, শ্যান ডোরিচ, দেবেন্দ্র বিশু ও কেমার রোচ।

টেস্ট এক ইনিংসে মিরাজের এটা সেরা বোলিং ফিগার। এর আগে তিনবার ইনিংসে ছয়টি করে উইকেট নিয়েছেন তিনি। টেস্টে এক ইনিংসে এতদিন মিরাজের সেরা বোলিং ফিগার ছিল ২১.৩ ওভারে ৭৭ রানে ৬ উইকেট। মিরাজ ওই নৈপুণ্য দেখিয়েছিলেন ২০১৬ সালের অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টে। ওই টেস্টের দ্বিতীয় ইনিংসেও নিয়েছিলেন ছয় উইকেট। এক টেস্টে এখনও এটা তার সেরা পারফরম্যান্স। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওই কৃতিত্বও ছাড়িয়ে যেতে পারেন মিরাজ।

মিরাজের সাত উইকেট টেস্টে এক ইনিংসে বাংলাদেশের বোলারদের মধ্যে তৃতীয় সেরা পারফরম্যান্স। আট উইকেট নিয়ে এই তালিকায় শীর্ষে রয়েছেন তাইজুল ইসলাম। ৩৬ রানে সাত উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে সাকিব আল হাসান। ৯৫ রানে সাত উইকেট নিয়ে এই তালিকায় চতুর্থ আছেন এনামুল হক জুনিয়র।