সবচেয়ে প্রভাবশালী সিনেমা ‘দ্য উইজার্ড অব ওজ’|110894|Desh Rupantor
logo
আপডেট : ২ ডিসেম্বর, ২০১৮ ১৭:০১
সবচেয়ে প্রভাবশালী সিনেমা ‘দ্য উইজার্ড অব ওজ’
অনলাইন ডেস্ক

সবচেয়ে প্রভাবশালী সিনেমা ‘দ্য উইজার্ড অব ওজ’

‘দ্য উইজার্ড অব ওজ’ সিনেমায় জুডি গারল্যান্ড। ছবি: ফেসবুক থেকে

সর্বকালের সবচেয়ে প্রভাবশালী সিনেমার তালিকায় শীর্ষে রয়েছে ‘দ্য উইজার্ড অব ওজ’। ইতালির ইউনিভার্সিটি অব তুরিনের একদল গবেষকের অনুসন্ধানে এ তথ্য বের হয়ে আসে।

ইন্টারনেট মুভি ডেটাবেজ তথা আইএমডিবি’তে নিবন্ধিত ৪৭ হাজার সিনেমার তথ্য বিশ্লেষণ করে তারা এ সিদ্ধান্তে আসেন। গবেষকরা খতিয়ে দেখেছেন পরবর্তীকালে কতগুলো সিনেমায় রেফারেন্স হিসেবে এসেছে ‘দ্য উইজার্ড অব ওজ’।

গবেষণাপত্রটি প্রকাশ হয় অ্যাপ্লাইড নেটওয়ার্ক সায়েন্স জার্নালে। তালিকায় থাকা বিশটি সিনেমার সবগুলোই ১৯৮০ সালের আগে নির্মিত, যার বেশির ভাগই যুক্তরাষ্ট্রের।

১৯৩৯ সালে মুক্তি পায় মিউজিক্যাল ফ্যান্টাসিধর্মী সিনেমা ‘দ্য উইজার্ড অব ওজ’। যৌথভাবে পরিচালনা করেছেন ভিক্টর ফ্লেমিং, কিং ভিডর, জর্জ কুকর ও নরম্যান টরোগ। ফ্র্যাঙ্ক বমের উপন্যাস ‘দ্য ওয়ান্ডারফুল উইজার্ড অব অজ’ অবলম্বনে নির্মিত এ সিনেমায় অভিনয় করেন জুডি গারল্যান্ড, ফ্র্যাঙ্ক মরগ্যান, রে বলজার, জ্যাক হ্যালি, বিলি বার্ক, মার্গারেট হ্যামিলটনসহ অনেকে।

গবেষকরা দেখেছেন কোন সিনেমাগুলোর সঙ্গে পরবর্তীকালের নির্মাণের সম্পর্ক রয়েছে বেশি। ফলাফল বিশ্লেষণে কম্পিউটার এলগারিদমের আশ্রয় নেন তারা।

তালিকার সেরা পাঁচে আরও রয়েছে স্টার ওয়ারস, সাইকো, কিংকং (১৯৩৩) ও ২০০১ : আ স্পেস ওডিসি। পরের দিকে আছে দ্য ইউজুয়াল সাসপেক্ট, কাসাব্লাঙ্কা, সিটিজেন কেইন, মেট্টোপলিস, ড. স্ট্রেঞ্জলাভ ও দ্য গডফাদার।

তবে গবেষকরা সতর্ক করে জানান, এ গবেষণা শুধু আইএমডিবি’তে থাকা পশ্চিমা দেশে নির্মিত সিনেমার তথ্যের ভিত্তিতে পরিচালিত হয়েছে। আরও জানান, তথ্যভাণ্ডারটি ইউরোপ ও উত্তর আমেরিকান সিনেমা দ্বারা পক্ষপাতদুষ্টু।