ভোটারের চেয়ে বেশি ভোট পড়ল ইভিএমে|110906|Desh Rupantor
logo
আপডেট : ৩ ডিসেম্বর, ২০১৮ ১৪:১১
ভোটারের চেয়ে বেশি ভোট পড়ল ইভিএমে
অনলাইন ডেস্ক

ভোটারের চেয়ে বেশি ভোট পড়ল ইভিএমে

ভারতের বিধানসভা নির্বাচনে ইভিএমে ভোট গ্রহণ। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

ভারতে বিধানসভার নির্বাচনে ভুতুড়ে কাণ্ড ঘটাল ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। মধ্যপ্রদেশের শাহদোল জেলার জাতিপুরের এক কেন্দ্রে ভোট গণনা শেষে দেখা গেছে, কাস্ট হওয়া ভোটের চেয়ে বেশি ভোট দেখাচ্ছে ইভিএম।

কেন্দ্রের প্রিসাইডিং অফিসার জানান, কেন্দ্রের ১২৪ নাম্বার বুথে ৮১৯ জন ভোটার ভোট দেন। কিন্তু ভোট গণনা শেষে ইভিএম দেখাচ্ছে ভোট পড়েছে ৮৬৪টি ভোট। এর মানে ৪৫ ভোট বেশি দেখাচ্ছে স্বয়ংক্রিয় এই ভোট গ্রহণের যন্ত্র।

স্থানীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে ফোনে জাতিপুরের রিটার্নিং অফিসার জি সি দেহারিয়া বলেন, “পোলিং অফিসারের রেজিস্টার খাতায় উপস্থিত ভোটার সংখ্যা এবং ইভিএমে দেখানো ভোট সংখ্যার মধ্যে ৪৫ ভোটের পার্থক্য দেখা গেছে। এ ব্যাপারে নির্বাচন কমিশনের কাছে আমরা একটা প্রতিবেদন পাঠিয়েছি।”

তিনি বলেন, “এখানে আমাদের ভোট গণনার কোনো সমস্যা হয়নি। ধারণা করছি, মোট ভোট গণনার আগে জাল ভোটগুলোর তথ্য মেশিন থেকে মুছে ফেলতে ভুলে গিয়েছিলেন প্রিসাইডিং অফিসার। আর প্রতিটা ভোট গ্রহণের সময় আমরা ভিভিপিএটি পেপার সংগ্রহ করেছি, যার সহায়তায় ইভিএমে দেখানো ভোট মিলিয়ে নেয়া যায়।”

একইভাবে জেলা নির্বাচনী কর্মকর্তা অনুভা শ্রিভাস্তাভ বলেন, “ভোট গণনায় আমাদের কোন সমস্যা ছিল না এতে। বুথে যা ভোট পড়েছে তার প্রত্যেকটির হিসাব রাখা হয়েছে যাতে পুনরায় ভোট গ্রহণের অবস্থা তৈরি না হয়। রাজনৈতিক দলগুলোর প্রাপ্ত ভোট সহজেই ভোটারদের মূল তালিকা থেকে শনাক্ত করা যায়। আমরা প্রিসাইডিং অফিসারের অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি।”