‘নির্বোধ অকর্মা’ বিশপদের মেরে ফেলা উচিত: দুতের্তে|110993|Desh Rupantor
logo
আপডেট : ৬ ডিসেম্বর, ২০১৮ ১৩:১২
‘নির্বোধ অকর্মা’ বিশপদের মেরে ফেলা উচিত: দুতের্তে
অনলাইন ডেস্ক

‘নির্বোধ অকর্মা’ বিশপদের মেরে ফেলা উচিত: দুতের্তে

কিছুদিন পর পরই বিতর্কিত সব মন্তব্য করে আলোচনায় আসেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। তার অশোভন মন্তব্য থেকে রেহাই মেলেনি খোদ ঈশ্বরেরও। এবার দেশটির ক্যাথলিক বিশপদের ‘নির্বোধ অকর্মা’ আখ্যা দিয়ে তাদের হত্যা করা উচিত বলে মন্তব্য করেছেন দুতের্তে।

মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রাণঘাতি অভিযান চালিয়ে আসছেন ফিলিপাইন প্রেসিডেন্ট। অভিযানে বিচারবহির্ভূত হত্যাক্যাণ্ডের সমালোচনা করে আসছে মানবাধিকার সংগঠনগুলো। বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিরুদ্ধে সরব হয়েছে দেশটির চার্চগুলোও।

বুধবার প্রেসিডেন্ট ভবনে এক অনুষ্ঠানে স্থানীয় ভাষা ও ইংরেজি মিশিয়ে দুতের্তে বলেন, “তোমাদের মধ্যে যারা এমন বিশপ আছে, তাদের হত্যা করো। এরা হলো নির্বোধ অকর্মা। তারা সমালোচনা করা ছাড়া আর কিছুই পারে না।”

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে আলজাজিরা আরো জানায়, দিনের শেষ দিকে সরকারি কর্মকর্তাদের আরেক অনুষ্ঠানেও ক্যাথলিক চার্চ নিয়ে তীর্যক মন্তব্য করেন তিনি। দুতের্তে বলেন, এটি হলো সবচেয়ে ‘ভণ্ডামীপূর্ণ প্রতিষ্ঠান’। তার নিজের ঈশ্বর ক্যাথলিকদের ঈশ্বরের থেকে আলাদা বলেও দাবি ফিলিপাইন প্রেসিডেন্টের।

দুতের্তে বলেন, “আমি ঈশ্বরে বিশ্বাস করি না কখনো বলিনি। আমি যেটা বলি- তোমাদের ঈশ্বর নির্বোধ, আর আমার ঈশ্বরের অনেক কাণ্ডজ্ঞান আছে। এই কথাটিই আমি বিশপদের বলে থাকি। আমি নাস্তিক একথা আমি কখনো বলিনি।”

এর আগে ঈশ্বরকে ‘নির্বোধ’ এবং ‘বেশ্যার ছেলে’ বলে মন্তব্য করেছিলেন ফিলিপাইন প্রেসিডেন্ট। মূলত ওই বক্তব্যের প্রতি ইঙ্গিত করে তিনি এসব কথা বলেন।

ফিলিপাইনের জনসংখ্যা ১০ কোটি যাদের ৯০ ভাগই ক্যাথলিক খ্রিস্টান। তাদের মনোভাবের বিষয়টি বিবেচনা না নিয়েই হুটহাট এমন মন্তব্য করে থাকেন দেশটির প্রেসিডেন্ট।

এই সপ্তারের শুরুর দিকে দুতের্তে বলেছেন, জেগে থাকার জন্য একসময় তিনি গাঁজা সেবন করতেন। অবশ্য পরে নিজের বক্তব্য থেকে সরে এসে বলেন, মজা করার জন্যই তিনি কথাটি বলেছেন।