হুয়াওয়ের ডেপুটি চেয়ার কানাডায় গ্রেফতার|111002|Desh Rupantor
logo
আপডেট : ৬ ডিসেম্বর, ২০১৮ ১৫:২২
হুয়াওয়ের ডেপুটি চেয়ার কানাডায় গ্রেফতার
অনলাইন ডেস্ক

হুয়াওয়ের ডেপুটি চেয়ার কানাডায় গ্রেফতার

মেং ওয়ানঝু হুয়াইয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেনফেইয়ের মেয়ে। ছবি: হুয়াই

চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের ডেপুটি চেয়ার মেং ওয়ানঝু কানাডায় গ্রেফতার হয়েছেন। তবে কী কারণে তাকে গ্রেফতার করা হয়েছে সে ব্যাপারে কিছুই জানায়নি দেশটি।

মেং ওয়ানঝু একইসঙ্গে হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) হিসেবেও দায়িত্ব পালন করছেন। তিনি প্রতিষ্ঠানটির পরিচালনা বোর্ডের ডেপুটি চেয়ারম্যান এবং কোম্পানির প্রতিষ্ঠাতা রেন ঝেনফেইয়ের মেয়ে।

আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, শনিবার ভ্যানকুভার থেকে মেং ওয়ানঝুকে গ্রেফতার করা হয়েছে বলে বুধবার কানাডার বিচার বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়।

বিবিসি জানিয়েছে, এখন পর্যন্ত ওয়ানঝুকে গ্রেফতার সম্পর্কে কিছুই প্রকাশ করেনি কানাডা কর্তৃপক্ষ। তবে যুক্তরাষ্ট্র হুয়াওয়ের বিরুদ্ধে ইরানের ওপর আনা নিষেধাজ্ঞা ভঙ্গের অভিযোগ তদন্ত করছে।

এদিকে মেং ওয়ানঝুকে ওয়াশিংটনের কাছে হস্তান্তর করতে কানাডার প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার তার জামিনের ব্যাপারে কানাডার একটি আদালতে শুনানি অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছে, মেং ওয়ান ঝুকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়া হতে পারে।

এদিকে মেং ওয়ানঝুকে গ্রেফতারের প্রতিবাদ জানিয়েছে কানাডার চীনা দূতাবাস। তারা তার মুক্তির দাবি জানিয়েছে।

হুয়াওয়ে জানায়, তারা তার গ্রেফতার সম্পর্কে ‘সামান্য তথ্য’ জেনেছেন। তবে মেং ওয়ানঝুর কোনো ভুল কাজের বিষয়ে তাদের ধারণা নেই।