বাড়ি ছাড়তে হল ‘খুদে মেসিকে’|111028|Desh Rupantor
logo
আপডেট : ৭ ডিসেম্বর, ২০১৮ ১৫:১৭
বাড়ি ছাড়তে হল ‘খুদে মেসিকে’
অনলাইন ডেস্ক

বাড়ি ছাড়তে হল ‘খুদে মেসিকে’

ছবি: টুইটার

মনে আছে আফগানিস্তানের ছোট্ট ছেলেটির কথা? আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসির প্রতি অগাধ ভালোবাসার জন্য যে পরিচিতি পেয়েছিল ‘খুদে মেসি’ নামে। তালেবানদের হুমকিতে বাড়ি ছাড়তে হয়েছে সেই খ্যাতি পাওয়া মুর্তজা আহমাদিকে।

বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, দক্ষিণ-পূর্ব গজনির বাড়ি ছেড়ে মুর্তজার পরিবার এখন রাজধানী কাবুলে আশ্রয় নিয়েছে।  আকাশি-সাদা রংয়ের পলিথিনের ব্যাগ কেটে তাতে ‘মেসি’ ও ‘১০ নম্বর’ লিখে বানানো আর্জেন্টিনা দলের জার্সি পরে মুর্তজার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ২০১৬ সালে ভাইরাল হয়। খুদে এই বালক হয়ে ওঠে মেসির ‘সবচেয়ে বড় ভক্ত’।  

সেই ছবি দৃষ্টিগোচর হয় মেসির। ইউনিসেফের মাধ্যমে মুর্তজাকে নিজের সই করা আর্জেন্টিনা দলের জার্সিসহ উপহার সামগ্রী পাঠান পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। কাতারে বার্সেলোনার হয়ে প্রীতি ম্যাচ খেলার সময় খুদে এই ভক্তের সঙ্গে দেখা করেন তারকা এই ফরোয়ার্ড।

প্রিয় খেলোয়াড়ের হাত ধরে মাঠে হাঁটাহাটি করে মুর্তজা। সেই থেকে বনে যায় তারকা। ওই খ্যাতিই কাল হয়ে দাঁড়িয়েছে জানিয়েছে তার পরিবারের। তালেবানদের লক্ষ্যে পরিণত হয়েছে তারা।

মুর্তজার মা শাফিকা বলেন, “স্থানীয় ক্ষমতাশীলরা বলছিল ‘তোমরা ধনী হয়ে গেছ। মেসির কাছ থেকে যে টাকা পেয়েছো তা দাও, অন্যথায় তোমার ছেলেকে নিয়ে যাব।”

শাফিকা জানান, মাঝ রাতে গুলির শব্দ শুনে বাড়ি ছাড়ার সময় কিছুই সঙ্গে নিতে পারেননি তারা। নিতে পারেননি মুর্তজাকে মেসির দেওয়া সেই মূল্যবান জার্সিটিও।

মুর্তজাদের পরিবার শিয়া-প্রধান হাজারা উপজাতির, যারা সুন্নি তালেবানদের লক্ষ্যে পরিণত হয়েছে।

মুর্তজার ১৭ বছর বয়সী ভাই হুমায়ুন জানিয়েছেন, গজনিতে অবস্থাটা খুবই ভয়াবহ হয়ে দাঁড়িয়েছে। গত দুই বছরে মুর্তজাকে তারা স্কুলে পাঠাতে পারেননি, এমনকি রাস্তায় খেলতেও দিতে পারেননি।

কাবুলে মেসি পাগল মুর্তজাকে খুঁজে বের করে বার্তা সংস্থা এএফপি। তখন সাত বছর বয়সী এই বালক জানায়, সে মেসিকে এখনও মিস করে। বিশ্বের অন্যতম সেরা ফুটবলারের সঙ্গে আরও একবার দেখা করার ইচ্ছা তার।