টেন্ডুলকার-লক্ষণ-দ্রাবিড়ের পাশে কোহলি|111057|Desh Rupantor
logo
আপডেট : ৮ ডিসেম্বর, ২০১৮ ১৫:১০
টেন্ডুলকার-লক্ষণ-দ্রাবিড়ের পাশে কোহলি
অনলাইন ডেস্ক

টেন্ডুলকার-লক্ষণ-দ্রাবিড়ের পাশে কোহলি

ভারতের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে ১০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন কোহলি। ছবি: বিসিসিআই টুইটার

অস্ট্রেলিয়ায় খেলতে গিয়ে সমসাময়িক বেশিরভাগ ব্যাটসম্যান নাস্তাবুদ হলেও ব্যাপারটা উল্টো বিরাট কোহলির ক্ষেত্রে। অস্ট্রেলিয়ার উইকেটগুলোর সঙ্গে যেন তার অসাধারণ এক মিতালি। পেস আক্রমণের সামনে লড়েন বুক চিতিয়ে।

এই দক্ষতায় এবার রেকর্ড বইয়ে নাম লেখালেন কোহলি। ভারতের চতুর্থ ব্যাটার হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে ১০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। রেকর্ড রান গড়ে বসেছেন তাদের পাশে। এর আগে ভারতের যে তিনজন অস্ট্রেলিয়ার মাটিতে এই মাইলফলক ছুঁয়েছেন তাদের মধ্যে সবচেয়ে বেশি রান গড় (৬০.৪৭) কোহলির।

অস্ট্রেলিয়ার মাটিতে হাজার রানের মাইলফলকে পৌঁছানো ২৮তম ব্যাটসম্যান হলেন কোহলি। অ্যাডিলেড টেস্টের তৃতীয় দিন এই কৃতিত্ব গড়েন ভারতের অধিনায়ক। এ জন্য তিনি খেলেছেন মাত্র ৯ টেস্ট।

ভারতের হয়ে ১০০০ রানের মাইলফলকে পৌঁছানো সাবেক চার ব্যাটার হলেন শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষণ ও রাহুল দ্রাবিড়।

২০ টেস্টে ১ হাজার ৮০৯ রান করেছেন টেন্ডুলকারের। লক্ষণ ১ হাজার ২৩৬ রান করেন ১৫ টেস্টে। ১৫ টেস্টে দ্রাবিড় করেন ১ হাজার ১৪৩ রান।

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে এক হাজারের বেশি রান রয়েছে ভারতের আরেক সাবেক ব্যাটসম্যান বীরেন্দর শেবাগেরও। কিন্তু তার ৮৩টি রান বিশ্ব একাদশের হয়ে।