সড়কপথে ভ্রমণে ৫ জিনিস গাড়িতে রাখুন|111105|Desh Rupantor
logo
আপডেট : ৯ ডিসেম্বর, ২০১৮ ১৫:০৬
সড়কপথে ভ্রমণে ৫ জিনিস গাড়িতে রাখুন
অনলাইন ডেস্ক

সড়কপথে ভ্রমণে ৫ জিনিস গাড়িতে রাখুন

সড়কপথে গাড়িতে চড়ে দূরে কোথাও ঘুরতে যাওয়ার আনন্দই অন্যরকম। গাড়িতে ৮-৯ ঘণ্টা চড়ে গন্তব্যে পৌঁছতে হয়। অনেক সময় বিভিন্ন কারণে গাড়ি থেকে নামতে গিয়ে ঠিক সময়ে গন্তব্যে পৌঁছা সম্ভব হয় না। এ কারণে যাত্রার আগেই এমনভাবে প্রস্তুতি নিতে হবে যাতে পথে খুব কমই গাড়ি থেকে নামতে হয়।

কিছু গুরুত্বপূর্ণ জিনিস যেগুলো সড়কপথে ভ্রমণের সময় সঙ্গে নিতে অবশ্যই ভুলবেন না। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এমন পাঁচটি গুরুত্বপূর্ণ জিনিস উল্লেখ করেছে-

ময়লার ফেলার ছোট্ট পাত্র: গাড়িতে যদি দীর্ঘ সময় বসে থাকতে হয় সঙ্গে একটি ছোট ময়লার ঝুড়ি নিন। ময়লা টিস্যু এবং খাওয়া শেষে প্যাকেট এখানে ফেলে রাখতে পারেন। গাড়ি থামিয়ে রাস্তার পাশে ময়লা ফেলে দেওয়ার সময় নেই। আবার ময়লাগুলো বসার জায়গায় চারদিকে ছড়িয়ে রাখার মতো অবস্থা নেই। এ কারণেই ছোট একটি ঝুড়ি সঙ্গে নিতে ভুল করবেন না। তবে এ জন্য বাজার ঝুড়ি কেনার প্রয়োজন নেই। বাড়িতে থাকা ছোট একটি বক্স বা বড় একটি পেপার ব্যাগ সঙ্গে নিতে পারেন।

কম্বল ও বালিশ: বিমানে ভ্রমণের জন্যই কেবল বালিশের প্রয়োজন এমন নয়, সড়কপথে গাড়িতে চড়ার সময়েও সম্ভবত এটার প্রয়োজন বেশি। গাড়িতে ঘুম আসার সময় ঝাঁকুনি খাওয়ার অভিজ্ঞার কথা একবার মনে করে দেখুন। বিষয়টি আসলেই বিরক্তিকর। ট্রাভেল পিলো আপনাকে ব্যথা পাওয়া থেকে রক্ষা করবে। সুন্দর এ পাতলা একটি কম্বল গায়ে জড়িয়ে বসে থাকতে পারেন। এতে ভ্রমণ বেশ আরামদায়ক হবে।

নগদ টাকা: কার্ড মূল্য পরিশোধের ভালো মাধ্যম মনে হলেও এটার অনেক অসুবিধাও আছে। পথে অনেক ছোট দোকান বা রেস্টুরেন্ট, ক্যাফে আছে যেগুলো নগদ মূল্য পরিশোধ করতে হয়। এই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য যথেষ্ট পরিমাণ নগদ টাকা সঙ্গে রাখুন।

একটি ফার্স্ট এইড কিট: ভ্রমণ পথে কী ধরনের জায়গা অতিক্রম করতে হতে পারে সে সম্পর্কে নিশ্চিত নাও হতে পারেন। নির্দিষ্ট এলাকা পার হওয়ার পর রাসায়নিক দোকান বা  ফার্মাসি নাও পেতে পারেন। ভ্রমণের সময় একটি ফার্স্ট এইড বক্স বা ব্যাগ রাখলে জরুরি অবস্থায় অন্তত প্রাথমিক চিকিৎসাটুকু নিশ্চিত করা যাবে। সাধারণ কিছু ব্যথানাশক, ব্যান্ডেজ, অ্যান্টিঅ্যালার্জিক ওষুধ এবং অন্যান্য ওষুধ ডাক্তারের পরামর্শ অনুযায়ী রাখতে পারেন।

ফ্ল্যাশলাইট: দীর্ঘ ভ্রমণে গাড়ির লাইট কমে যেতে পারে বা অন্ধকারে গাড়ির ব্যাটারি হঠাৎ নষ্ট হয়ে যেতেও পারে। এই পরিস্থিতিতে ফ্ল্যাশলাইট কাজে লাগবে। সবসময় দুটো ফ্ল্যাশলাইট সঙ্গে রাখুন।