ডিসিদের রিটার্নিং কর্মকর্তা পদে নিয়োগ কেন অবৈধ নয় : হাইকোর্ট|111287|Desh Rupantor
logo
আপডেট : ১২ ডিসেম্বর, ২০১৮ ২২:১৪
ডিসিদের রিটার্নিং কর্মকর্তা পদে নিয়োগ কেন অবৈধ নয় : হাইকোর্ট
নিজস্ব প্রতিবেদক

ডিসিদের রিটার্নিং কর্মকর্তা পদে নিয়োগ কেন অবৈধ নয় : হাইকোর্ট

জেলা প্রশাসক (ডিসি) ও বিভাগীয় কমিশনারদের নির্বাচন পরিচালনার জন্য রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ।

বুধবার এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
তিন সপ্তাহের মধ্যে জ্যেষ্ঠ আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার, জনপ্রশাসন সচিব এবং নির্বাচন কমিশন সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সাকিব মাহবুব। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ৬ ডিসেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি করেন আইনজীবী আবদুর রহমান। রিট আবেদনে আগামী নির্বাচন বন্ধ বা স্থগিতের ব্যাপারে কোনো প্রতিকার দাবি না করে শুধু ডিসি ও বিভাগীয় কমিশনারদের পরিবর্তে ইসির আওতাভুক্ত জেলা নির্বাচন কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে প্রতিস্থাপন চাওয়া হয়।

রিট আবেদনকারীর আইনজীবী সাকিব মাহবুব সাংবাদিকদের বলেন, ‘যেভাবে ডিসি ও বিভাগীয় কমিশনারদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে, তা সংবিধান ও গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) পরিপন্থি। কারণ গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী নির্বাচন কমিশনের কর্মকর্তাদের মধ্য থেকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়ার বিধান রয়েছে।’ তিনি বলেন, ‘এ ব্যাপারে প্রতিকার চেয়ে এই রিট আবেদন করা হয়। আদালত রুল জারি করেছেন।’

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম দুপুরে তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, ‘হাইকোর্টের এমন আদেশে আগামী নির্বাচনে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি হবে না। কারণ ডিসি ও বিভাগীয় কমিশনারদের যে দায়িত্ব  দেওয়া হয়েছিল তারা তা পালন করছেন। আর আদালত তো কোনো স্থগিতাদেশ বা নিষেধাজ্ঞা দেননি। তবে চূড়ান্ত শুনানিতে এ বিষয়ে যদি কোনো রায় আসে তাহলে পরবর্তী নির্বাচনে তা দিকনির্দেশনা হিসেবে কাজ করতে পারে।’