অস্ট্রেলিয়ার গতির জবাব দিচ্ছে কোহলি-রাহানে|111536|Desh Rupantor
logo
আপডেট : ১৫ ডিসেম্বর, ২০১৮ ১৭:০৫
অস্ট্রেলিয়ার গতির জবাব দিচ্ছে কোহলি-রাহানে
অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার গতির জবাব দিচ্ছে কোহলি-রাহানে

৮ রানে দুই উইকেট পড়ে যাওয়ার পর কোহলি-রাহানের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে ভারত। ছবি: আইসিসির ফেসবুক পেজ

পার্থের গতিময় উইকেটে অস্ট্রেলিয়ান পেসের সামনে বড় পরীক্ষা অপেক্ষা করছিল ভারতীয় ব্যাটারদের জন্য। প্রথম ইনিংসে ব্যাট করতে নামা সফরকারী দলের মাত্র ৮ রানের মধ্যে দুই ওপেনারকে তুলে নিয়ে কথাটার সার্থকতাও প্রমাণ করেন জস হ্যাজলউড ও মিচেল স্টার্ক। তবে পরের সময়টা ভারতীয় ব্যাটসম্যানদের প্রতিরোধের। বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানের গল্প গাঁথার। এই দুইয়ের ব্যাটে অজি গতি দানবদের দারুণ জবাব দিচ্ছে ভারত।

শনিবার পার্থ টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ১৭২। বিরাট কোহলি ৮২ ও আজিঙ্কা রাহানে ৫১ রান নিয়ে অপরাজিত থেকে গেছেন। চতুর্থ উইকেটে এই দুজন এখন পর্যন্ত তুলেছেন ৯০ রান।

এর আগে ৬ উইকেটে ২৭৭ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করা অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থামে আর ৪৯ রান যোগ করে। ৩২৬ রান করে দলটি। দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে ভারত অজিদের থেকে আরো ১৫৪ রানে পিছিয়ে।

ইনিংসের তৃতীয় ওভারের শেষ বলে দলীয় ৬ রানেই ফিরে গিয়েছিলেন ওপেনার মুরালি বিজয়। রানের খাতা খোলার আগেই স্টার্কের বলে বোল্ড হন তিনি। এরপর ষষ্ঠ ওভারেই হ্যাজলউডের বলে স্টাম্প উপড়ে যায় লোকেশ রাহুলের। ২ রান করেই বিদায় নেন এই ওপেনার।

তবে এরপর চেতশ্বর পুজারাকে নিয়ে বুক চিতিয়ে দাঁড়িয়ে গেলেন অধিনায়ক বিরাট কোহলি। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড সফরে ব্যাট হাতে দারুণ সফল ছিলেন কোহলি। এবার বিরুদ্ধ কন্ডিশন অস্ট্রেলিয়াতেই প্রমাণ করে চলেছেন নিজেকে।

পুজারাকে নিয়ে তৃতীয় উইকেটে ৭৪ রানের জুটি গড়েন কোহলি। তবে পুজারার ব্যাটিংয়ে মাঝে মধ্যেই অস্বস্তি ফুটে উঠছিল। স্টার্কের বলে উইকেটরক্ষক টিম পেইনের হাতে ক্যাচ দিয়ে তার খেসারতও দেন তিনি। তবে অজি গতি দানবদের সামলে ১০৩ বল খেলেছেন এই ডানহাতি। ২৪ রান আসে তার ব্যাট থেকে।  

স্টার্ক, হ্যাজলউড ও কামিন্স তিন পেসার আগুনের গোলা ছুড়ে গেলেন। লেগি নাথান লায়নও বসে ছিলেন না। দিনের সবচেয়ে বেশি ২২ ওভার করলেন তিনিই। কিন্তু তাদের সবাইকে হতাশ করেন কোহলি-রাহানে জুটি। কোহলি ৮২ রান করেছেন ১৮১ বলে ৯ চারে। রাহানে ১০৩ বলে ৫১ রান করেছেন ৬ চার ও ১ ছক্কায়।

কোহলি এদিন অর্ধশতক পূরণ করেন ১০৯ বলে। রাহানে পঞ্চাশ পূরণ করেন ৯২ বলে। নিজের ২০তম টেস্ট ফিফটিকে এখন সেঞ্চুরিতে রূপ দেওয়ার অপেক্ষায় কোহলি।

এর আগে বাকি ৪ উইকেটে তুলে নিয়ে অজিদের গুটিয়ে দেওয়ার আসল কাজটা সারেন ভারতীয় পেসাররা। দিনের চার উইকেটে দুটি নিয়েছেন ইশান্ত শর্মা। পর পর দুই বলে স্টার্ক (৬) ও হ্যাজলউডকে (০) ফিরিয়ে স্বাগতিক ইনিংস গুটিয়ে দেন এই অভিজ্ঞ পেসার।

তার আগে টিম পেইনের সঙ্গে জুটি গড়া কামিন্সকে (১৯) ফিরিয়ে দেন উমেশ যাদবকে। আর ৩৮ রান করা পেইনকে ফেরান জাসপ্রিত বুমরাহ।

ভারতের পক্ষে সর্বাধিক ৪ উইকেট নিয়েছেন ইশান্ত। ২টি করে উইকেট নিয়েছেন বুমরাহ, যাদব ও অফ স্পিনার হানুমা বিহারি।