ব্যাটিংয়ে হোপ বোলিংয়ে মিরাজ|111601|Desh Rupantor
logo
আপডেট : ১৬ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
ব্যাটিংয়ে হোপ বোলিংয়ে মিরাজ
ক্রীড়া ডেস্ক

ব্যাটিংয়ে হোপ বোলিংয়ে মিরাজ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে সর্বোচ্চ রান ও উইকেটের তালিকায় শীর্ষে দুই দলের দুই ক্রিকেটার। সর্বোচ্চ রান তোলার কাতারে সবার ওপরে শেই হোপ। আর উইকেটে সবাইকে ছাড়িয়ে মেহেদী হাসান মিরাজ। দুই ক্যাটাগরি মিলিয়ে শীর্ষ তিনে একমাত্র হোপই ক্যারিবীয়দের প্রতিনিধিত্ব করছেন। ব্যাটিংয়ে সেরা পাঁচে নেই কোনো ক্যারিবিয়ান। আর বোলিংয়ে সেরা পাঁচে চতুর্থ ও পঞ্চমে আছেন সফরকারীদের দুই বোলার।

সিরিজে শেষ দুই ওয়ানডেতে টানা দুটি সেঞ্চুরি করায় রান সংগ্রাহকের তালিকায় শেই হোপ শীর্ষে থাকবেন তা অনুমিতই ছিল। তিন ম্যাচে মোট ২৯৭ রান এ ব্যাটসম্যানের। সর্বোচ্চ রান মিরপুরে দ্বিতীয় ওয়ানডেতে করা তার ক্যারিয়ারসেরা অপরাজিত ১৪৬ রানের ইনিংস। এছাড়া টানা সেঞ্চুরির পথে সিলেটে অপরাজিত ১০৮ রান করেন তিনি। তালিকায় দ্বিতীয় তামিম ইকবাল। দুটি হাফসেঞ্চুরিতে তিন ম্যাচে ১৪৩ রান তার। সিলেটে সিরিজ নির্ধারণী ম্যাচে অপরাজিত ৮১ রানের আগে মিরপুরে ৫০ রানের ইনিংস খেলেন দেশসেরা ওপেনার। তামিমের মতো দুটি হাফসেঞ্চুরি নিয়ে তিন ম্যাচে ১৩৩ রানে তৃতীয় মুশফিকুর রহিম। এরপর চতুর্থ একটি হাফসেঞ্চুরিতে তিন ম্যাচে ১০৫ রান করা সৌম্য সরকার। তিন ম্যাচে দুই ইনিংস ব্যাট করে এক হাফসেঞ্চুরিতে ৯৫ রান করা সাকিব তালিকায় পঞ্চম।

বোলিংয়ে মিরাজ সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠেছেন সিরিজের শেষ ওয়ানডেতে ক্যারিয়ারসেরা বোলিং ফিগার দিয়ে। শেষ ম্যাচে ২৯ রানে ৪ উইকেট নেন। সুবাদে তিন ম্যাচে উইকেটপ্রতি ১৬.৩৩ রান খরচায় তার মোট শিকার ৬ উইকেট। সমানসংখ্যক উইকেট (৬টি) পেলেও মিরাজের চেয়ে উইকেটপ্রতি বেশি রান দেওয়ায় (১৯.৩৩) বাংলাদেশ অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা আছেন দুই নম্বরে। সিরিজে তার সেরা বোলিং ফিগার প্রথম ম্যাচে ৩০ রানে ৩ উইকেট। তিন নম্বরে ৫ উইকেট পাওয়া মোস্তাফিজুর রহমান। ৩৫ রানে ৩ উইকেট তার সিরিজসেরা বোলিং ফিগার। এরপরের দুই ধাপে আছেন দুই ক্যারিবিয়ান। ওশান থমাস ও কিমো পল দুজনই ৪টি করে উইকেট নিয়ে যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন।