স্টুডিও হলে সোমবার ‘কাল রাত্রি’|111631|Desh Rupantor
logo
আপডেট : ১৬ ডিসেম্বর, ২০১৮ ১৬:৫৩
স্টুডিও হলে সোমবার ‘কাল রাত্রি’
নিজস্ব প্রতিবেদক

স্টুডিও হলে সোমবার ‘কাল রাত্রি’

‘কাল রাত্রি’ নাটকের একটি দৃশ্য। ছবি: পদাতিক নাট্য সংসদ

বিজয় দিবস উপলক্ষে সোমবার সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার স্টুডিও মিলনায়তনে মঞ্চায়িত হবে পদাতিক নাট্য সংসদের মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘কাল রাত্রি’।

লামিসা শিরীন হোসাইনের ‘লোন সার্ভাইভার’ গল্প অবলম্বনে নাট্যরূপ দিয়েছেন তানভীর আহমেদ সিডনী, নির্দেশনায় আছেন ওয়াহিদুল ইসলাম। ‘কাল রাত্রি’ পদাতিক নাট্য সংসদের ৩৮তম প্রযোজনা।

নির্দেশক ওয়াহিদুল ইসলাম বলেন, “রক্তস্নাত লড়াইয়ের মধ্য দিয়ে বাংলাদেশ নামের রাষ্ট্রের অভ্যুদয় ঘটেছিল। একাত্তরের এই লড়াইয়ে সব শ্রেণি-পেশার মানুষ সকল স্বার্থকে ভুলে এক কাতারে এসে দাঁড়িয়েছিল। মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ ছিল উল্লেখ করার মতো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ও আশপাশের এলাকাকে অবলম্বন করে রচিত হয়েছে নাটকটি।”

‘কাল রাত্রি’তে দেখা যায়, একজন শিক্ষক বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের উজ্জীবিত করছে লড়াইয়ে নামতে। অসহযোগ আন্দোলনের পর্ব থেকে তারা পাকিস্তান রাষ্ট্রশক্তির বিরুদ্ধে লড়াই করেছিল। মার্চের কালরাতে বেঁচে যাওয়া জগন্নাথ হলের একজন ছাত্র জানায়, ওই রাতের ভয়াল চিত্র আর তার সঙ্গে ছিলেন একজন শিক্ষক।  এরপর তাদের এগিয়ে যাওয়ার গল্প দেখা যায় নাটকে।

অভিনয় করছেন শাখাওয়াত হোসেন শিমুল, আকলিমা পুষ্প, ইমরান খাঁন, ইকরামুল ইসলাম, জিনিয়া আজাদ, নুসরাত চমক, জবা, জিতু, নুসরাত শিমু, জয় মণ্ডল, ফরহাদ সুমন, শরীফুল ইসলাম, প্রান্ত, শোভন ও মশিউর রহমান।

নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন সঞ্জীব কুমার দে, আলোক পরিকল্পনায় আতিকুল ইসলাম জয়, পোশাক ও কোরিওগ্রাফি পরিকল্পনা করেছেন সাঈদা শামছি আরা।