চীনে দেখা মিলল বিপন্ন ইঁদুর-হরিণের|111714|Desh Rupantor
logo
আপডেট : ১৭ ডিসেম্বর, ২০১৮ ১৪:৫২
চীনে দেখা মিলল বিপন্ন ইঁদুর-হরিণের
অনলাইন ডেস্ক

চীনে দেখা মিলল বিপন্ন ইঁদুর-হরিণের

চীনের দক্ষিণ-পশ্চিম প্রদেশ ইউনানের সংরক্ষিত বনে বিপন্ন প্রজাতির একদল মাউস ডিয়ার (দেখতে ইঁদুরের মতো হরিণ) দেখা গেছে। এর আগে ২০১৫ সালে থাইল্যান্ডের বোর্নিও ও সুমাত্রার জঙ্গল থেকে কয়েকটি ইঁদুর-হরিণ শনাক্ত করে নিয়ে আসা হয় একটি ডাচ চিড়িয়াখানায়।

শিশংবান্না ন্যাশনাল নেচার রিজার্ভ কর্মকর্তা লিও আইডং জানান, এ বছরের বসন্তে একটি চীনা গবেষকদল প্রথমবারের মতো শিশংবান্নার জঙ্গলে বিপন্ন প্রজাতির খুদে এসব প্রাণীর দেখা পান। তারা উন্নত প্রযুক্তির মাধ্যমে দূর থেকে এদের ছবি ও ভিডিও তোলেন।

চায়না পিপলস ডেইলি জানায়, গবেষকরা আসলেই ইঁদুর-হরিণের দেখা পেয়েছিলেন সেটি নিশ্চিত হতে তাদের কয়েক মাস লেগে যায়। ছবি ও ভিডিওতে দেখা যায়, এসব প্রাণীর আকৃতি অনেকটাই ইঁদুরের মতো এবং তাদের পায়ে খুরও আছে যা এই প্রাণীর বৈশিষ্ট্যের মধ্যেই পড়ে।

প্রসঙ্গত, ইঁদুর-হরিণকে চীন সরকার প্রথম সারির বিপন্ন প্রাণী হিসেবে তাদের নিরাপত্তা নিশ্চিত করার ঘোষণা দিয়েছে।

লিও আরো জানান, মূলত দক্ষিণ-পশ্চিম এশিয়ার জঙ্গলে এই খুদে প্রাণীটির দেখা মিলে। চীনে শুধু এই সংরক্ষিত বনে এদের ছোট একটি দল আছে।

দেখতে ইঁদুরের মতো হলেও বড় হলে এদের আকৃতি হয় অনেকটা খরগোশের মতো। এসময় এদের ওজন হয় দাঁড়ায় সর্বোচ্চ প্রায় ৫ পাউন্ড (৩.৫ কেজি)।

দুর্লভ এই প্রাণীর পায়ের আকার হয় একটি পেনসিলের সমান সেই সঙ্গে খুরযুক্ত। অন্য প্রাণীর শাবকের মতোই এরা মায়ের কাছাকাছি থাকতে পছন্দ করে। তবে এরা খুবই চৌকস এবং চঞ্চল প্রকৃতির।