স্পেনের সম্মানসূচক পুরস্কার পেলেন চিত্রশিল্পী মনিরুল ইসলাম|111743|Desh Rupantor
logo
আপডেট : ১৭ ডিসেম্বর, ২০১৮ ২১:০০
স্পেনের সম্মানসূচক পুরস্কার পেলেন চিত্রশিল্পী মনিরুল ইসলাম
নিজস্ব প্রতিবেদক

স্পেনের সম্মানসূচক পুরস্কার পেলেন চিত্রশিল্পী মনিরুল ইসলাম

রোববার রাতে স্পেন দূতাবাসে সম্মানসূচক রয়েল স্প্যানিশ অর্ডার অব মেরিট গ্রহণ করেন চিত্রশিল্পী মনিরুল ইসলাম। ছবি: দেশ রূপান্তর

স্পেন সরকারের সম্মানসূচক ‘রয়েল স্প্যানিশ অর্ডার অব মেরিট’ পুরস্কার পেলেন বাংলাদেশের বরেণ্য চিত্রশিল্পী মনিরুল ইসলাম। রবিবার রাতে রাজধানীর গুলশানে বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত আলভারো ডি সালাস শিল্পী মনিরুল ইসলামের হাতে এই পুরস্কার তুলে দেন।

সোমবার সংস্কৃতি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

মনিরুল ইসলাম বলেন, যেকোনো স্বীকৃতি আনন্দের। আনন্দিত এ কারণে যে, স্পেন ও বাংলাদেশের বাইরেও আমার চিত্রকর্ম স্বীকৃতি পাচ্ছে, মূল্যায়িত হচ্ছে। যদিও এটি মন্থর প্রক্রিয়া কিন্তু ক্রমান্বয়ে আমি আমার লক্ষ্যের দিকে অগ্রসর হচ্ছি।

তিনি আরো বলেন, সাধারণের বাইরে গিয়ে মানব মনের অনুভূতি প্রকাশ শিল্পকর্মের সবচেয়ে জটিল দিক। আমি সারাজীবন আমার জীবন ও কর্মকে উপভোগ করেছি ও ভালোবেসেছি।

পুরস্কার প্রদানের সময় উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি বলেন, ‘চিত্রশিল্পী মনিরুল ইসলাম বাংলাদেশ ও স্পেনের মধ্যে বন্ধুত্বের

শিল্পী মনিরুল ইসলাম ১৯৯৭ সালে স্পেনের রাষ্ট্রীয় পদক, ২০১০ সালে স্পেনের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ সম্মাননা দ্য ক্রস অব দ্য অফিসার অব দ্য অর্ডার অব কুইন ইসাবেলা পুরস্কার, ১৯৯৯ সালে বাংলাদেশে একুশে পদক ছাড়াও শিল্পকলা একাডেমি পদকসহ বিভিন্ন পদক ও সম্মাননা পেয়েছেন।