আজ আ.লীগ বিএনপির ইশতেহার|111767|Desh Rupantor
logo
আপডেট : ১৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
আজ আ.লীগ বিএনপির ইশতেহার
নিজস্ব প্রতিবেদক

আজ আ.লীগ বিএনপির ইশতেহার

আওয়ামী লীগ ও বিএনপি আজ মঙ্গলবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার প্রকাশ করবে।

‘সমৃদ্ধির অগ্রযাত্রার’ রূপরেখা তুলে ধরে নির্বাচনী ইশতেহার প্রকাশ করবে আওয়ামী লীগ। সকাল ১০ টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ইশতেহার ঘোষণা করবেন ক্ষমতাসীন দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্বসহ বিভিন্ন খাতের বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন বলে নেতারা জানান।

আওয়ামী লীগের নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, এবারের ইশতেহারে সরকারের গত দুই মেয়াদের সাফল্য তুলে ধরে আগামীর পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। এতে ২০২১, ২০৩০, ২০৪০,২০৭১ এবং ২১০০ এ রকম কয়েকটি ধাপে বাংলাদেশের অবস্থান কোথায় থাকবে তার পরিকল্পনা তুলে ধরা হয়েছে। এবারের ইশতেহারের অন্যতম দিক বদ্বীপ বা ডেল্টা পরিকল্পনা, ব্লুু ইকোনমি ও তরুণদের জন্য বিশেষ পরিকল্পনা। ডেল্টা প্ল্যানে আগামী ২১০০ সালে বাংলাদেশ কোথায় অবস্থান করবে সেই লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এবারের ইশতেহার কমিটির আহ্বায়ক হিসেবে আছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক। তার নেতৃত্বে বিভিন্ন খাতের বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি চৌকস দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ইশতেহার তৈরি করেছেন। দলের নেতারা বলছেন, এই ইশতেহার হবে সমৃদ্ধ বাংলাদেশের রোডম্যাপ।

বিএনপির ইশতেহার: দলের চেয়ারপারসন খালেদা জিয়ার ‘ভিশন ২০৩০’-এর আলোকে ‘এগিয়ে যাব একসাথে, ভোট দেব ধানের শীষে’ সেøাগান সামনে রেখে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার ঘোষণা করছে বিএনপি। আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে রাজধানীর গুলশানের হোটেল লেকশোরে ইশতেহার ঘোষণা করা হবে।

গতকাল সোমবার ঢাকার হোটেল পূর্বাণীতে ৩৫টি প্রতিশ্রুতি দিয়ে ইশতেহার ঘোষণা করে জাতীয় ঐক্যফ্রন্ট। একই দিনে জোটের প্রধান দল বিএনপির ইশতেহার ঘোষণার সময় জানান দলের চেয়ারপারসনের কার্যালয়ের গণমাধ্যম শাখার সদস্য শায়রুল কবির খান।

বিএনপি নেতারা বলছেন, খালেদা জিয়ার ঘোষিত ‘ভিশন ২০৩০’ শিরোনামে যে খসড়া পরিকল্পনার সারসংক্ষেপ তুলে ধরা হয়েছিল, সেটির আলোকে বিএনপির নির্বাচনী ইশতেহার তৈরি করা হয়েছে। এবারের ইশতেহারে তরুণ প্রজন্মের ভোটার টানতে তাদের বিভিন্ন চাহিদাকে গুরুত্ব দেওয়া হয়েছে। বিশেষ করে, তরুণদের সাম্প্রতিক কালের দাবি কোটা সংস্কার করা, ভ্যাটমুক্ত শিক্ষা ও নিরাপদ সড়ক আন্দোলনের বিষয় প্রাধান্য দেওয়া হয়েছে। এ ছাড়া বেকারদের জন্য ভাতা, প্রতিহিংসামূলক রাজনীতির অবসানসহ বিভিন্ন বিষয় থাকবে এতে। ২০১৬ সালের ১৯ মার্চ বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ‘ভিশন ২০৩০’ ঘোষণা করেছিলেন।

বিএনপির নেতারা জানিয়েছেন, ইশতেহারে পুলিশকে অতিরিক্ত কাজের জন্য টাকা দেওয়া, কৃষিজমি রক্ষায় বহুতল আবাসন গড়া, নতুন উদ্যোক্তাদের জন্য স্টার্টআপ ফান্ড তথা তহবিল তৈরির কথা থাকবে। এর বাইরে প্রশাসনিক স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতে ‘ন্যায়পাল’ নিয়োগ করার প্রতিশ্রুতি থাকবে ইশতেহারে। এ ছাড়া তরুণ ভোটারদের আকৃষ্ট করতে শিক্ষায় কোনো ভ্যাট না রাখার ঘোষণাও থাকতে পারে।

দলীয় সূত্রে জানা যায়, বিএনপির নির্বাচনী ইশতেহার সেলে রয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আমীর খসরু মাহমুদ চৌধুরী, অধ্যাপক মাহবুব উল্লাহ, জ্যেষ্ঠ সাংবাদিক মাহফুজ উল্লাহ প্রমুখ।