জামায়াত নেতাদের প্রার্থিতা বাতিল নিষ্পত্তি তিন দিনের মধ্যে|111832|Desh Rupantor
logo
আপডেট : ১৮ ডিসেম্বর, ২০১৮ ১৮:৪৪
জামায়াত নেতাদের প্রার্থিতা বাতিল নিষ্পত্তি তিন দিনের মধ্যে
নিজস্ব প্রতিবেদক

জামায়াত নেতাদের প্রার্থিতা বাতিল নিষ্পত্তি তিন দিনের মধ্যে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতে ইসলামীর ২৫ নেতার প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে করা আবেদনটি তিন দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ।

জামায়াতের নেতাদের প্রার্থিতা বাতিল চেয়ে করা এক রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার এ আদেশ দেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী তানিয়া আমীর। রাষ্ট্রপক্ষে ছিলেন মো. আলামিন সরকার। ইসির পক্ষে ছিলেন আইনজীবী তৌহিদুল ইসলাম।

জামায়াত নেতাদের ধানের শীষ প্রতীকে অংশ নেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে সোমবার তরিকত ফেডারেশনের মহাসচিব সৈয়দ রেজাউল হক চাঁদপুরী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদনটি করেন। রিটকারীর আইনজীবী জানান, নির্বাচন কমিশনে জামায়াতে ইসলামীর নিবন্ধন নেই। নিবন্ধনহীন একটি দলের প্রার্থীরা কীভাবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থী হন- এ যুক্তিতে রিটটি দায়ের করা হয়েছে।

সোমবার এর ওপর শুনানি শুরু হয়। প্রাথমিক শুনানিতে আদালত রিট আবেদনকারীদের নির্বাচন কমিশনে আবেদন করতে বলেন। এরপর জামায়াতের ওই ২৫ নেতার প্রার্থিতা বাতিলে পদক্ষেপ গ্রহণ করতে সোমবার ইসিতে আবেদন করেন রিট আবেদনকারীরা।

ব্যারিস্টার তানিয়া আমীর মঙ্গলবার সাংবাদিকদের বলেন, আদালত রুলসহ নির্বাচন কমিশনকে ওই আবেদনটি তিন দিনের মধ্যে নিষ্পত্তি করতে বলেছেন।

প্রসঙ্গত, চলতি বছরের ২৯ অক্টোবর  জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুই জোটের শরিকদের মধ্যে সবচেয়ে বেশি আসনে জামায়াতকে ছাড় দিয়েছে বিএনপি। ২২ আসনে ধানের শীষ প্রতীকে এবং তিন আসনে স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন জামায়াতের নেতারা।