ওজন কমাতে ডায়েট|111935|Desh Rupantor
logo
আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৮ ১৪:৩৫
ওজন কমাতে ডায়েট
অনলাইন ডেস্ক

ওজন কমাতে ডায়েট

মুটিয়ে যাওয়া লোকদের ডায়েটের বিষয়টি আলাদাভাবে ভাবতে হয়। তাদের খাদ্যতালিকায় সাধারণত বিভিন্ন ধরনের প্রোটিন, স্বাস্থ্যকর শর্করা এবং আঁশ জাতীয় রাখার পরামর্শ দেওয়া হয়।

স্থূলতা কমানোর জন্য কিছু ডায়েট টিপস দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

১. পরিশোধিত উৎস থেকে পাওয়া শর্করা এবং খাদ্যশস্য খাওয়া থেকে বিরত থাকতে হবে। প্রক্রিয়াজাত খাদ্যশস্য পরিশোধনের সময় এর পুষ্টিগুণ নষ্ট হয়ে পড়ে। তবে বাজরা, রাগি, মাইজ এবং জোয়ার-এ অনেক ধরনের পুষ্টি উপাদান রয়েছে। এই শস্যদানা দিয়ে তৈরি রুটি অন্যান্য স্বাস্থ্যকর খাবারের সঙ্গে রাখতে পারেন।

২. রাজমা এবং ছানার ডাল স্বাস্থ্যসম্মত খাবারগুলোর মধ্যে অন্যতম। খাদ্যতালিকায় এই খাবারটি যোগ করতে পারেন। এতে উচ্চমাত্রায় আঁশ রয়েছে যা দ্রুত হজম হয় না এবং দীর্ঘসময় পেট ভরা থাকে।

৩. দীর্ঘ মেয়াদে চর্বি ঝরানোর জন্য প্রোটিন গুরুত্বপূর্ণ। চর্বিহীন প্রোটিন বেছে নিতে হবে। প্রোটিন ক্ষুধা বাড়ানোর হরমোন ঘ্রেলিনের উদ্দীপনা কমাতে সাহায্য করে।

৪. খাদ্যতালিকায় সিজনাল ফল ও শাকসবজি রাখতে হবে। এগুলোতে প্রচুর আঁশ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এগুলো ওজন কমাতে সহায়ক।

৫. ভাজাপোড়া খাবার, কুকিজ, পাস্তা, বার্গার এবং নুডলসের মতো অপরিশোধিত চর্বিসমৃদ্ধ প্যাকেটজাত খাবার পরিহার করতে হবে। এই খাবারগুলো ওজন বাড়াতে সাহায্য করে।