ভোটার ও ভোটকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে হবে: কবিতা|111993|Desh Rupantor
logo
আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৮ ২২:২৯
ভোটার ও ভোটকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে হবে: কবিতা
বরিশাল প্রতিনিধি

ভোটার ও ভোটকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে হবে: কবিতা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটারদের ও ভোটকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতে প্রশাসনের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম।

তিনি বলেন, সুষ্ঠু পরিবেশ দিতে না পারলে ভোটাররা ভোটকেন্দ্রে যেতে আগ্রহ হারাবে। সেটা আমাদের কাম্য নয়। তাই ভোটকেন্দ্রের নিরাপত্তা এবং ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

বুধবার সন্ধ্যায় বরিশাল জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় ওই নির্দেশ দেন নির্বাচন কমিশনার।

নির্বাচন প্রশ্নবিদ্ধ হয় এমন কাজ না করতে এবং আইনের অবৈধ ব্যবহার হতে বিরত থাকতেও প্রশাসনের কর্মকর্তাদের প্রতি নির্দেশ দিয়েছেন

কবিতা খানম বলেন, নির্বাচন পূর্ববর্তী এবং পরবর্তী একটি সুষ্ঠু পরিবেশ বজায় রাখা আমাদের প্রধান এবং অন্যতম দায়িত্ব।

তিনি বলেন, নির্বাচনে যে উৎসবমুখর পরিবেশের কথা আমরা বলছি তা যেন শঙ্কায় পরিণত না হয়। সে বিষয় অবশ্যই সতর্ক থাকতে হবে।

কবিতা খানম বলেন, খেয়াল রাখতে হবে নির্বাচনে অংশগ্রহণকারী সব দলের প্রার্থীরা যেন সমান সুযোগ পায়। বৈষম্যমূলক আচরণ প্রশ্রয় দেওয়া হবে না। কমিশনের নির্দেশনা যেন বক্তৃতায় সীমাবদ্ধ না থাকে।

তিনি বলেন, সারা বিশ্ব এবং দেশের প্রতিটি জনগণ তাকিয়ে আছে আপনাদের দিকে এবং নির্বাচন কমিশনের দিকে। তাদের হতাশ করবেন না, ভোটারদের জীবনের নিশ্চয়তা দিন। তা না হলে জবাবদিহির জায়গা থেকে আপনাদের কারো মুক্তি নেই।

নির্বাচন কমিশনার বলেন, কমিশনের পক্ষে রিটার্নিং কর্মকর্তাদের সব ক্ষমতা দেওয়া হয়েছে। আপনারা পরস্পরের পরিপূরক হিসেবে কাজ করবেন। আইনানুগ সিদ্ধান্ত নিতে কোনো দ্বিধা করবেন না। সঠিক সিদ্ধান্তের অভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। এ ধরনের সম্ভাবনাকে আমরা খাটো করে দেখব না।

সভায় সপ্তম পদাতিক ডিভিশনের জিওসি ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন, বরিশালের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোশারফ হোসেন, রেঞ্জ ডিআইজি মো. শফিকুল ইসলাম, র‌্যাব-৮’র কমান্ডিং অফিসার আতিকা ইসলাম, বিভাগের ছয় জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, সেনা, বিজিবি, কোস্টগার্ড এবং নির্বাচন কর্মকর্তা উপস্থিত ছিলেন।