কক্সবাজারের রাজনীতির মাঠ উত্তপ্ত হয়ে উঠছে|112071|Desh Rupantor
logo
আপডেট : ২০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
কক্সবাজারের রাজনীতির মাঠ উত্তপ্ত হয়ে উঠছে
আবদুল আজিজ, কক্সবাজার

কক্সবাজারের রাজনীতির মাঠ উত্তপ্ত হয়ে উঠছে

নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই উত্তপ্ত হয়ে উঠছে কক্সবাজারের রাজনীতির মাঠ। তফসিল ঘোষণা ও মনোনয়নপত্র জমার পর থেকেই বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত কিছু ঘটলেও প্রার্থিতা-প্রতীক বরাদ্দের পর থেকে প্রচারে হামলা, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটছে। চলছে গ্রেপ্তার ও হয়রানিমূলক মামলা। এ নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি একে অপরকে দুষলেও প্রশাসন বলছে, অপরাধী যে দলের হোক ছাড় দেওয়া হবে না।

কক্সবাজার-১ আসনে সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহ উদ্দিন আহমেদের স্ত্রী ও বিএনপির মনোনীত প্রার্থী হাসিনা আহমেদের অভিযোগ, নৌকার প্রার্থী জাফর আলম ও তার নেতাকর্মীরা নির্বাচনী প্রচারে হামলা চালাচ্ছেন। প্রতিদিনই তাদের প্রচারে গাড়ি ভাঙচুর ও গুলিবর্ষণের ঘটনা ঘটছে। তবে নৌকা প্রতীকের প্রার্থী জাফর আলম বলছেন, বিএনপির দুটি গ্রুপ জড়ো হয়ে এই সাজানো নাটক করেছে। যাতে করে সাধারণ মানুষের দৃষ্টি ফেরানো যায়। কিন্তু সাধারণ মানুষ সব কিছু বুঝে গেছে।

কক্সবাজার-৩ আসনের ধানের শীষের প্রার্থী লুৎফুর রহমান কাজল অভিযোগ করেছেন, নৌকা প্রতীকের প্রার্থী সাইমুম সরওয়ার কমল তার নির্বাচনী প্রচারে বাধা দিচ্ছেন। প্রতিনিয়ত বিএনপির নেতাকর্মীদের ওপর হামলা করা হচ্ছে। পরে উল্টো বিএনপির নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। এদিকে বিএনপি প্রার্থীর অভিযোগ সঠিক নয় বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রার্থী সাইমুম। তিনি বলেন, নৌকার বিজয় নিশ্চিত জেনে বিএনপির প্রার্থী প্রলাপ বকছেন।

কক্সবাজার-২ আসনের গণফ্রন্ট প্রার্থী ড. আনসারুল করিম তার মাছ মার্কার প্রচারে গত ১১ ডিসেম্বর স্থানীয় সেলিম বাহিনীর প্রধান সেলিম চৌধুরী নিজে তার দলবল নিয়ে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী আশেক উল্লাহ রফিক।

পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন বলেছেন, নির্বাচনী সহিংস ঘটনায় এখন পর্যন্ত কেউ অভিযোগ করেনি। এছাড়া সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য জেলা পুলিশ সব সময় তৎপর। অপরাধী যে দলেরই হোক ছাড় দেওয়া হবে না।

কক্সবাজারে ৪টি সংসদীয় এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৮ জন। আসনে মোট ভোটার সংখ্যা ১৩ লাখ ৬৫ হাজার ২০৪ জন। এরমধ্যে পুরুষ ৭ লাখ ৭ হাজার ৮৩১ ও নারী ৬ লাখ ৫৭ হাজার ৩৭৩।