বাংলা একাডেমির দায়িত্বে হাবিবুল্লাহ সিরাজী|112118|Desh Rupantor
logo
আপডেট : ২০ ডিসেম্বর, ২০১৮ ১৭:৫০
বাংলা একাডেমির দায়িত্বে হাবিবুল্লাহ সিরাজী
নিজস্ব প্রতিবেদক

বাংলা একাডেমির দায়িত্বে হাবিবুল্লাহ সিরাজী

কবি হাবিবুল্লাহ সিরাজী। ছবি: বাংলা একাডেমি

আশির দশকে জাতীয় কবিতা পরিষদ গঠনে ভূমিকা রাখেন কবি হাবিবুল্লাহ সিরাজী। ২০১৬ সালে তিনি একুশে পদক পান। এর আগে ১৯৯১ সালে পান বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার। বাংলা একাডেমিতে মহাপরিচালক হিসেবে যোগ দিয়েছেন তিনি। বৃহস্পতিবার সকালে নিজের দায়িত্ব বুঝে নেন হাবিবুল্লাহ সিরাজী।

দেশ রূপান্তরকে হাবিবুল্লাহ সিরাজী বলেন, “নতুন দায়িত্বে মাত্রই যোগ দিলাম। এখনই কোনো মন্তব্য করতে চাই না। কয়েক দিন নিজের দায়িত্ব বুঝে নিতেই লেগে যাবে। শুধু বলব, বাংলা একাডেমির কার্যক্রমকে সুষ্ঠুভাবে এগিয়ে নেওয়ার জন্য কাজ করবো।”

এর আগে গবেষক শামসুজ্জামান খান এ দায়িত্বে ছিলেন। মে মাসে তার মেয়াদ শেষ হলে পদটি শূন্য হয়। ওই সময় মোহাম্মদ আনোয়ার হোসেন ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০ ডিসেম্বর থেকে মহাপরিচালক হিসেবে দায়িত্ব নিয়েছেন হাবিবুল্লাহ সিরাজী।

১৯৪৮ সালে ফরিদপুরে জন্মগ্রহণ করেন হাবিবুল্লাহ সিরাজী। তার ৩২টি কবিতার বই রয়েছে। লিখেছেন উপন্যাস, প্রবন্ধ ও স্মৃতিকথা। হাবিবুল্লাহ সিরাজীর উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে- দাও বৃক্ষ দাও দিন, মোমশিল্পের ক্ষয়ক্ষতি, মধ্যরাতে দুলে ওঠে গ্লাশ, স্বপ্নহীনতার পক্ষে, আমার একজন বন্ধু, পোশাক বদলের পালা, প্রেমের কবিতা, জয় বাংলা বলোরে ভাই, সারিবদ্ধ জ্যোৎস্না, ভুলের কোনো শুদ্ধ বানান নেই ও ইতিহাস বদমাশ হলে মানুষ বড় কষ্ট পায়।