এবার ট্রাম্পকে ছেড়ে গেলেন ম্যাটিস|112253|Desh Rupantor
logo
আপডেট : ২১ ডিসেম্বর, ২০১৮ ০৯:৪৮
এবার ট্রাম্পকে ছেড়ে গেলেন ম্যাটিস
অনলাইন ডেস্ক

এবার ট্রাম্পকে ছেড়ে গেলেন ম্যাটিস

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। ছবি: ওয়াশিংটন পোস্ট

সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের সিদ্ধান্তে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার পরামর্শ অগ্রাহ্য করে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়ায় ম্যাটিস পদত্যাগের ঘোষণা দেন।

এছাড়া আফগানিস্তান থেকেও উল্লেখযোগ্য সংখ্যক সেনা প্রত্যাহার নিয়ে ভাবছেন ট্রাম্প যা পছন্দ হয়নি ম্যাটিসের।

আলজাজিরা জানায়, আচমকা পদত্যাগের ঘোষণা দিলেও ম্যাটিস দায়িত্ব ছাড়বেন মূলত আগামী বছরের ফেব্রুয়ারির শেষ দিকে। মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতিসহ ঘটনাবহুল গত দুই বছর ধরে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ এই পদে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

ম্যাটিস পদত্যাগপত্রে ট্রাম্পকে লিখেন, “প্রতিরক্ষা মন্ত্রণালয়ে এমন কাউকে আপনার নিয়োগ দেওয়ার অধিকার রয়েছে, যার মতামত আপনার সঙ্গে আমার মতের চেয়েও বেশি মিলবে।”

পদত্যাগপত্রে সিরিয়ায় যুক্তরাষ্ট্র সেনা অবস্থানের বিষয়ে গুরুত্বারোপ করে এই সিদ্ধান্তের জন্য ট্রাম্পের সমালোচনা করেন ম্যাটিস।

তিনি বলেন, “যেখানে বিশ্বের নিরাপত্তায় যুক্তরাষ্ট্রের ভূমিকা অপরিহার্য, সেখানে আমরা আমাদের স্বার্থ এবং যথাযথ ভূমিকা রাখতে পারছি না। শক্তিশালী জোট রক্ষণাবেক্ষণ এবং মিত্রদের প্রতি সম্মান দেখাচ্ছি না।”

বুধবার ট্রাম্প জানান, সিরিয়া থেকে সব সেনা প্রত্যাহার করে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। অবশ্য সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত মঙ্গলবারই চূড়ান্ত হয়।

তিনি জানান, সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) ‘পরাজিত’ হওয়ায় যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার করা হচ্ছে। যদিও চলতি সপ্তাহে আইএস সম্পর্কিত ট্রাম্পের বিশেষ দূত ব্রেট ম্যাকগার্ক সিরিয়ায় মার্কিন সেনা থাকবে বলে ঘোষণা দিয়েছিলেন।

কিন্তু ট্রাম্প জানান, দেশটিতে থাকা প্রায় দুই হাজার সেনা ফিরিয়ে নেওয়া হবে।

নিজের নির্বাহী ক্ষমতা ব্যবহার করে এই সিদ্ধান্ত নেন ট্রাম্প। সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১০০ দিনের মধ্যে সিরিয়া থেকে সব সেনা সরিয়ে নিতে হবে। ইতোমধ্যে যুদ্ধক্ষেত্র থেকে সাঁজোয়া যান সরিয়ে নেওয়ার খবর পাওয়া গেছে।