‘কোহলির কারণে কোচিং ছাড়েন কুম্বলে’|112327|Desh Rupantor
logo
আপডেট : ২১ ডিসেম্বর, ২০১৮ ২২:২০
‘কোহলির কারণে কোচিং ছাড়েন কুম্বলে’
অনলাইন ডেস্ক

‘কোহলির কারণে কোচিং ছাড়েন কুম্বলে’

বোমা ফাটানোর মতো এক মন্তব্য করলেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান ভি ভি এস লক্ষ্মণ। সাবেক এই ক্রিকেটার বলেছেন, বিরাট কোহলির কারণেই ভারতের কোচের পদ ছেড়েছিলেন অনিল কুম্বলে।

প্রসঙ্গটা পুরোনো। ভারতের কোচ থাকা কালে অনিল কুম্বলে ও অধিনায়ক কোহলির সঙ্গে সম্পর্ক মধুর ছিল না কখনোই। কুম্বলে যখন পদত্যাগ করেন, তখনো এ নিয়ে হইচই হয়েছে। কিন্তু কোচ নিয়োগে বিসিসিআইয়ের পরামর্শক কমিটির একজন লক্ষ্মণ যখন মন্তব্য করেন, তখন পুরোনো বিষয়টিই আবার নতুন করে সামনে আসে।

সৌরভ গাঙ্গুলি, শচীন টেন্ডুলকার ও লক্ষ্মণকে নিয়ে গড়া ক্রিকেট অ্যাডভাইজার কমিটিই ২০১৬ সালে কোচ হিসেবে বেছে নেয় সাবেক অধিনায়ক কুম্বলেকে। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফির পর নিজে থেকে সরে দাঁড়ান কুম্বলে।

ওই সময়ে তার মেয়াদও শেষ হয়েছিল অবশ্য। কিন্তু সৌরভ-শচীন-লক্ষ্মণদের কমিটি কুম্বলেকেই কোচের পদে চেয়েছিলেন বলে জানান লক্ষ্মণ। সাবেক এই ব্যাটসম্যান বলেন, ‘‘আমরা সিএসি কমিটি (পরামর্শক কমিটি) চেয়েছিলাম অনিল কাজটা চালিয়ে যাক, কিন্তু সে (কুম্বলে) ভেবেছে সড়ে দাঁড়ানোটাই সঠিক সিদ্ধান্ত হবে দ্বন্দ্ব নিরসনে।’’

পরে কোহলির পছন্দের রবি শাস্ত্রিকে কোচ হিসেবে বেছে নেওয়া হয়। কিন্তু কোহলি ও কুম্বলের মধ্যকার তিক্ততা নিরসনে কি কিছু করার ছিল না সৌরভ-শচীন-লক্ষ্মণদের কমিটির?

লক্ষ্মণ বলেন, “আমরা সব সময়ই বলেছি সিএসি কোনও ম্যারেজ কাউন্সেলর অফিস নয়। এখানে আমরা কোনো পদের জন্য সেরা মানুষটিকে খুঁজে বের করার কাজ করি। কিন্তু দু’জনের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলা আমাদের কাজ নয়।’’

লক্ষ্মণ যোগ করে বলেন, ‘‘দুর্ভাগ্যবশত কোহলি ও কুম্বলের রসায়নটা জমেনি।”