নকশী কাঁথার খোঁজে|112493|Desh Rupantor
logo
আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৮ ১৮:১২
নকশী কাঁথার খোঁজে
অনলাইন ডেস্ক

নকশী কাঁথার খোঁজে

জসীম উদ্দিনের কাব্যগ্রন্থ ‘নকশী কাঁথার মাঠ’ প্রকাশ হয় ১৯২৯ সালে। সাজু ও রূপাইয়ের প্রেম-করুণ পরিণতি এখনো ছুঁয়ে যায় অনেকেরই। বইটির ইংরেজি অনুবাদ এক সময় বাংলার বাইরের পাঠকেও আকর্ষণ করেছিল। সেই সাজু ও রূপাইয়ের অমর প্রেমগাথার ওপর ভিত্তি করেই তৈরি হচ্ছে সিনেমা ‘নকশী কাঁথার খোঁজে’।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে জানা যায়, হৃষিকেশ মণ্ডলের পরিচালনায় ছবিটি তৈরি হচ্ছে ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায়। অভিনয় করছেন নবাগত রাহুল ও ডালিয়া ঘোষ।

রূপাইয়ের মায়ের চরিত্রে আছেন প্রিয়া সেনগুপ্ত ও সাজুর মায়ের চরিত্রে দেখা যাবে সোমা চক্রবর্তীকে। এ ছাড়া মুখ্য চরিত্রে দেখা যাবে সৌমিত্র চট্টোপাধ্যায়কে। সঙ্গে আছেন বাংলাদেশের নাজমূল হাসান প্রভাত।

‘নকশী কাঁথার খোঁজে’র চিত্রনাট্য করেছেন শাহীন আখতার। সংগীত পরিচালনা করছেন সুরজিৎ চট্টোপাধ্যায় ও নীলাকাশ রায়। ক্যামেরায় আছেন সৌরভ বন্দ্যোপাধ্যায় ও রফিকুল ইসলাম, সম্পাদনায় পবিত্র জানা।

সিনেমাটির গল্পে দেখা যাবে- অরিত্র, সন্দীপ, সম্প্রতি ও আফসানা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। হঠাৎই চার বন্ধু ঠিক করে বাংলাদেশের বন্ধু আহমেদের বাড়ি ঘুরতে যাবে। এক সময় পৌঁছেও যায় তারা। কলকাতার বন্ধুদের পেয়ে বেশ খুশি হয়ে যায় আহমেদ। তার সঙ্গে চার বন্ধু পল্লী কবি জসীমউদ্দিনের জন্মমাস উপলক্ষে আয়োজিত একটি মেলায় যায়।

সেই মেলাতেই ‘নকশী কাঁথার খোঁজে’ নামে একটি স্টল দেখতে পায়। যা দেখে তারা উৎসাহী হয়ে পড়ে। স্টলের বৃদ্ধ বিক্রেতার সঙ্গে রহস্যে জড়িয়ে পড়ে এই চার তরুণ।

ইতিমধ্যে ছবিটির বেশ কিছু অংশের শুটিং হয়েছে বাংলাদেশে হয়ে গিয়েছে। বাকি অংশের দৃশ্যায়ন চলছে কলকাতায়।