দেশে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে: সিইসি নূরুল হুদা|112518|Desh Rupantor
logo
আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৮ ২১:৩১
দেশে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে: সিইসি নূরুল হুদা
ময়মনসিংহ প্রতিনিধি

দেশে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে: সিইসি নূরুল হুদা

শনিবার ময়মনসিংহে বক্তব্য রাখেন সিইসি। ছবি: দেশ রূপান্তর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারে দেশে উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নূরুল হুদা।

তিনি বলেন, নির্বাচনের দিনেও সুন্দর পরিবেশ বিরাজ করবে এবং সবাই সহযোগিতা কররে। নির্বাচনের আগে ও পরে যে কোন পরিস্থিতি মোকাবেলা করতে আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত থাকবে।

শনিবার (২২ ডিসেম্বর) দুপুরে  ময়মনসিংহ শহরের টাউন হলে অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটরিয়ামে ময়মনসিংহ বিভাগের মাঠ পর্যায়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় সিইসি এসব কথা বলেন।

নূরুল হুদা বলেন, ভোটে সহিংসতা ও সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন করে নির্বাচন প্রশ্নবিদ্ধ করার কোনো সুযোগ নেই। সম্পূর্ণ নিরপেক্ষভাবে পেশাদারিত্ব নিয়ে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে দায়িত্ব পালন করতে হবে। 

বিভিন্ন অভিযোগ খতিয়ে দেখতে ২৫ ডিসেম্বর থেকে নির্বাচনী তদন্ত কমিটি (ইলেক্টোরাল ইনকোয়ারি কমিটি) থাকবে বলে জানান তিনি।

কর্মকর্তাদের উদ্দেশে সিইসি নূরুল হুদা বলেন, সম্পূর্ণ নিরপেক্ষ  দৃষ্টিভঙ্গিতে ও পেশাদারিত্বের ভিত্তিতে প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে নিরপেক্ষতা বজায় রেখে যতটুকু দরকার ততটুকু করতে হবে। ভোটারদের আস্থার জায়গায় আপনাদের থাকতে হবে তারা যেন নিরাপদে ভোট দিয়ে বাড়ি ফিরতে পারে। বিশেষ করে সংখ্যালঘুদের আলাদাভাবে নজর দিতে হবে তাদের মধ্যে যেন কোনো শঙ্কা না থাকে।

প্রশাসন নিরপেক্ষভাবে দায়িত্বপালন করলে দেশে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে এমন আশার কথা জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনকে ঘিরে দেশে উৎসবের আমেজের সৃষ্টি হয়েছে। ২৪ ডিসেম্বর থেকে সেনাবাহিনী তাদের দায়িত্ব পালন করবেন। প্রশাসনকে সঠিকভাবে দায়িত্ব পালন করারও তাগিদ দেন তিনি।

অনুঠানে স্বাগত বক্তব্য রাখেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার হাসান মাহমুদ। এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ, ঘাটাইল ১৯ পদাতিক ডিভিশন প্রধান মেজর জেনারেল মিজানুর রহমান শামীম বিপি এনডিসি পিএসসি, রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, ৭৭ পদাতিক বিগ্রেড কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল ফেরদৌস হাসান সেলিম, ৩৯ বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল কাজী অনিরুদ্ধ, ময়মনসিংহ জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন, র‌্যাব ১৪ অধিনায়ক লে:ক:মো:ইফতেখার উদ্দিন, আঞ্চলিক নির্বচন কর্মকর্তা মো. আলীমুজ্জামান, জেলা সিনিয়র নির্বাচন অফিসার মো. সারোয়ার হোসেন প্রমূখ।

বিভাগীয় পর্যায়ের জেলা সমুহের জেলা প্রশাসক, পুলিশ সুপার ও জেলা-উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণ মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

সারাদেশে নির্বাচনী আবহ বিরাজ করছে উল্লেখ করে সিইসি বলেন, ঢাকা থেকে মমনসিংহ আসার পথে রাস্তার দুইপাশে মানুষের যে স্বতঃস্ফূর্ত অবস্থান দেখেছি, তাতে আমরা সন্তুষ্ট হয়েছি।

সাধারণ মানুষ অত্যন্ত ভালো ও সুন্দর পরিবেশের মাঝে অবস্থান করছেন। এবারের নির্বাচনকে ঘিরে এবারই প্রথম পোলিং এজেন্টদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান সিইসি কেএম নূরুল হুদা।