পর্নোগ্রাফি থেকে শিশুকে রক্ষার উপায়|112521|Desh Rupantor
logo
আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৮ ২১:৫১
পর্নোগ্রাফি থেকে শিশুকে রক্ষার উপায়
অনলাইন ডেস্ক

পর্নোগ্রাফি থেকে শিশুকে রক্ষার উপায়

আমরা এমন এক যুগে বাস করছি, যেখানে ইন্টারনেট আর দামি মোবাইল ‘ছেলের হাতের মোয়া’। সহজলভ্য এই প্রযুক্তি দিয়ে শিশুরা অনেক সময় পর্নোসাইটে ঢুকে আমাদের বিব্রতকর অভিজ্ঞতার শিকার বানায়। অথচ একটু সতর্ক হলেই শিশুদের এসব কাজ থেকে বিরত রাখা যায়।

বাড়ির মোবাইল, ল্যাপটপ সাবধানে রাখুন: মোবাইল, ল্যাপটপে সব পর্নোসাইট ‘ব্লক’ করে দিন। যেসব ব্রাউজ ব্যবহার করেন, তাতে নিরাপদ কিওয়ার্ডস সেট করুন। যৌন বিষয়ক কোনো ওয়েবসাইটে ঢুকলে সার্চ অপশনে গিয়ে সেগুলো ডিলিট করে দিন।

বেশ কিছু সফটওয়্যার আছে, যা ব্যবহার করলে ওই ইন্টারনেটের লাইন থেকে বা নির্দিষ্ট মুঠোফোন থেকে কোনো পর্নোসাইটে প্রবেশ করা যাবে না। ইন্টারনেট সরবরাহকারী প্রতিষ্ঠান ইচ্ছা করলে পর্নো সাইটগুলো বন্ধ রেখে গ্রাহককে সেবা দিতে পারে। প্রয়োজনে তাদের সাহায্য নিন।

বকা দেবেন না: শিশু যদি ভুল করে কোনো সাইটে প্রবেশ করে থাকে, তবে রাগারাগি করবেন না। তার সঙ্গে কথা বলুন। তাকে সরাসরি বলুন, এটি নোংরা ব্যাপার। পরিবারের মধ্যে সুস্থ বিনোদনের চর্চা বাড়ান।

বড়রা সতর্ক হোন: পরিবারের প্রাপ্তবয়স্ক সদস্যদের দায়িত্বশীলভাবে ইন্টারনেট ব্যবহার করতে হবে। যৌক্তিকভাবে প্রযুক্তির ব্যবহার করুন। কারণ ছাড়া কম্পিউটার, মুঠোফোনের ব্যবহার পরিহার করুন।