খালেদার প্রার্থিতা ফিরে পেতে রোববার আপিলের প্রস্তুতি|112523|Desh Rupantor
logo
আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৮ ২২:০৯
খালেদার প্রার্থিতা ফিরে পেতে রোববার আপিলের প্রস্তুতি
নিজস্ব প্রতিবেদক

খালেদার প্রার্থিতা ফিরে পেতে রোববার আপিলের প্রস্তুতি

একাদশ সংসদ নির্বাচনে তিন আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আবেদন হাইকোর্টে খারিজ হওয়ার পর আপিল বিভাগে আবেদনের প্রস্তুতি নিচ্ছেন তার আইনজীবীরা।

শনিবার এ তথ্য নিশ্চিত করে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার নওশাদ জমির দেশ রুপান্তরকে বলেন, ‘আপিলের নথি প্রস্তুত হয়েছে। আগামীকাল (রোববার) চেম্বার আদালতে আবেদন করা হবে। আর যেহেতু এখন সুপ্রিম কোর্টে অবকাশ চলছে তাই বিষয়টি নিষ্পত্তির জন্য আদালতের কাছে আমাদের বিশেষ অনুরোধ থাকবে।’ 

নির্বাচনে অংশ নেয়ার প্রশ্নে খালেদা জিয়ার পক্ষে করা আলাদা তিনটি রিট আবেদন গত ১৮ ডিসেম্বর এক আদেশে খারিজ করে দেন বিচারপতি জে বি হাসানের একক হাইকোর্ট বেঞ্চ। খালেদা জিয়ার মনোনয়নপত্র ইসিতে বাতিল হওয়ার পর তা ফিরে পেতে হাইকোর্টে আবেদন করা হয়।

মনোনয়নের বৈধতা প্রশ্নে শুনানি নিয়ে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে গত ১১ ডিসেম্বর বিভক্ত আদেশ হলে পরদিন বিচারপতি জে বি এম হাসানের একক বেঞ্চে এ বিষয়ে শুনানির জন্য নির্ধারণ করে দিয়েছিলেন প্রধান বিচারপতি।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ১০ বছর ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ৭ বছরের কারাদণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বর্তমানে কারাগারে রয়েছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া- ৬ ও ৭ এবং ফেনী- ১ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র জমা দেওয়া হয়।

যাচাই-বাছাই শেষে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন। পরে রিটার্নিং কর্মকর্তার ওই সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপিল করা হলে গত ৮ ডিসেম্বর ইসিতে শুনানি শেষে সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিকে খালেদা জিয়ার আপিল খারিজ করে দেয় নির্বাচন কমিশন।