জাতীয় প্রতীকের নকশাকার ইদ্রিস আর নেই|112530|Desh Rupantor
logo
আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
জাতীয় প্রতীকের নকশাকার ইদ্রিস আর নেই
নিজস্ব প্রতিবেদক

জাতীয় প্রতীকের নকশাকার ইদ্রিস আর নেই

জাতীয় প্রতীকের নকশাকার মোহাম্মদ ইদ্রিস আর নেই। গতকাল শনিবার সকালে ঢাকার একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৮৭ বছর। এ শিল্পী এক মেয়ে ও দুই ছেলে রেখে গেছেন।

মোহাম্মদ ইদ্রিসের মেয়ে আরিফা দেশ রূপান্তরকে বাবার মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বাবা এক সপ্তাহ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। কিডনি সমস্যায় ভোগার পাশাপাশি তার ফুসফুসে পানি জমেছিল। হার্ট অ্যাটাক হলে তাকে হাসপাতালে নেন পরিবারের সদস্যরা।’

জাতীয় প্রতীকের নকশায় রয়েছে পানিতে ভাসমান জাতীয় ফুল শাপলা এবং এর উভয় পাশে একটি করে ধানের শীষ; যার চূড়ায় পাটগাছের তিনটি যুক্ত পাতা এবং পাতার দুই পাশে দুটি করে তারকা।

হাসপাতাল থেকে গতকালই মোহাম্মদ ইদ্রিসের মরদেহ রাজধানীর উত্তর বাসাবোর বাসায় নেওয়া হয়। আরিফা জানান, বাসাবোতে জানাজা শেষে মরদেহ নেওয়া হবে রংপুরে। সেখানে আজ রোববার বাদ জোহর মুন্সিপাড়া কবরস্থানে দাফন করা হবে।

মোহাম্মদ ইদ্রিস ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬১ সালের রবীন্দ্র জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান আয়োজন, ছায়ানটের প্রতিষ্ঠালগ্নে প্রত্যক্ষ ভূমিকা রেখেছেন। প্রচ্ছদশিল্পী হিসেবেও তার খ্যাতি রয়েছে। শিল্পাচার্য জয়নুল আবেদিন প্রতিষ্ঠিত আর্ট কলেজ থেকে পাস করে পরবর্তীতে পাকিস্তান অবজারভার পত্রিকায় যোগ দেন।