আত্মপ্রকাশ করছে ‘এডিটরস গিল্ড, বাংলাদেশ’ |112540|Desh Rupantor
logo
আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৮ ২৩:২০
আত্মপ্রকাশ করছে ‘এডিটরস গিল্ড, বাংলাদেশ’
নিজস্ব প্রতিবেদক

আত্মপ্রকাশ করছে ‘এডিটরস গিল্ড, বাংলাদেশ’

সম্পাদকীয় প্রতিষ্ঠানের স্বাধীনতা ও মর্যাদা রক্ষা এবং সাংবাদিকতা পেশার উৎকর্ষ বাড়ানোর লক্ষ্যে এডিটরস গিল্ড, বাংলাদেশ নামে একটি সংগঠন আত্মপ্রকাশ করেছে। এডিটরস গিল্ড, বাংলাদেশের আহবায়ক হিসেবে আছেন তৌফিক ইমরোজ খালিদীর, যুগ্ম-আহবায়ক স্বদেশ রায় এবং সৈয়দ ইশতিয়াক রেজা।  
এডিটরস গিল্ডের আহবায়ক তৌফিক ইমরোজ খালিদী বলেন,  “সংবাদ প্রকাশনা শিল্পে যারা সম্পাদকীয় নেতৃত্ব দেন তাদের সংগঠন এটি। কাজেই এ সংগঠনের মূল কাজ হবে একটা কোড অব এথিক’স অর্থাৎ নৈতিকতার মানদণ্ড নিয়ে একটি নীতিমালা তৈরি করা, যেটি এখন একেবারেই অনুপস্থিত”। 
আহবায়কের পক্ষ থেকে দেশ রূপান্তরকে রিয়াজুল বাশার বলেন, বিভিন্ন মাধ্যমে সংবাদ ব্যবস্থাপনায় যারা শীর্ষ পদে কাজ করছেন তারা যেমন এখানে সদস্য হতে পারবেন, তেমনি অভিজ্ঞ পেশাদার সাংবাদিকরা, যারা অতীতে বিভিন্ন প্রতিষ্ঠানে শীর্ষ পর্যায়ে সম্পাদকীয় নেতৃত্ব দিয়েছেন, তারাও এর সদস্য হতে পারবেন। পরিবর্তনশীল পৃথিবীতে সাংবাদিকতায় যে চ্যালেঞ্জ এসেছে সে প্রসঙ্গে তিনি বলেন, এই চ্যালেঞ্জের বিষয়টি শুরু থেকেই গুরুত্বের সঙ্গে নিয়েছে এডিটরস গিল্ড। এ কারণে কোড অব এথিক’স অর্থাৎ নৈতিকতার মানদণ্ড নিয়ে সংগঠনের যে নীতিমালা তৈরি করা হবে সেটি হবে আন্তর্জাতিক মানসম্পন্ন। এছাড়াও সাংবাদিকতার পেশাদারি উৎকর্ষ বাড়াতে আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের সঙ্গে কাজ করবে এডিটরস গিল্ড। 
শুক্রবার এক সভায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীকে আহবায়ক করে সংগঠনের প্রথম কমিটি করা হয়েছে। উদ্যোক্তাদের মতে বাংলাদেশে সম্পাদকীয় প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে বেশ কয়েকটি সংগঠন থাকলেও সেগুলো সব ধরনের গণমাধ্যমের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে পারেনি। সেদিক থেকে এডিটরস গিল্ডই দেশের প্রথম সংগঠন যেখানে সব ধরনের সংবাদ মাধ্যমের প্রতিনিধিত্ব নিশ্চিত থাকছে।