শিক্ষাসফরের গাড়ি খাদে, ঝরল ২৩ প্রাণ|112545|Desh Rupantor
logo
আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
শিক্ষাসফরের গাড়ি খাদে, ঝরল ২৩ প্রাণ
রূপান্তর ডেস্ক

শিক্ষাসফরের গাড়ি খাদে, ঝরল ২৩ প্রাণ

নেপালে গত পাঁচ বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৯৮২

নেপালের পশ্চিমাংশে গত শুক্রবার সন্ধ্যায় শিক্ষাসফরের একটি গাড়ি গিরিখাতে পড়লে ২৩ জন নিহত হন। নিহতদের মধ্যে দুজন শিক্ষক, একজন ড্রাইভার এবং ২০ জন শিক্ষার্থী রয়েছেন। শিক্ষার্থীদের বয়স ১৬ থেকে ২০ বছরের মধ্যে। একটি বোটানিক্যাল গার্ডেন পরিদর্শন শেষে গাড়ির চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে এই দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ প্রশাসন।

স্থানীয় পুলিশ প্রশাসন জানায়, বাসে মোট ৩৭ জন আরোহী ছিলেন। এদের মধ্যে ১৪ জন গুরুতর আহত। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। পুলিশ কর্মকর্তা বেল বাহাদুর পান্ডে বলেন, বেপরোয়া গতির কারণে বাসটি দুর্ঘটনায় পড়েছে বলে প্রাথমিক তদন্তে জানা যায়। বাসটিতে থাকা শিক্ষার্থী ও শিক্ষকরা সবাই কৃষ্ণ সেন ইচ্চুক পলিটেকনিক ইনস্টিটিউটের। উদ্ভিদবিদ্যা বিষয়ক শিক্ষা সফরের অংশ হিসেবে তারা দাংয়ের একটি কৃষি খামার পরিদর্শন করতে গিয়েছিলেন। দেশটির রাজধানী কাঠমান্ডু থেকে ৪০০ কিলোমিটার পশ্চিমে তুলসিপুর শহর অবস্থিত। দুর্ঘটনাস্থল প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় উদ্ধার অভিযানে বিলম্ব হচ্ছে।

বেহাল সড়কের কারণে নেপালে দুর্ঘটনা বেশ সাধারণ ঘটনা। এ ছাড়া মেয়াদোত্তীর্ণ গাড়ি ও নিয়ন্ত্রণহীন গাড়ি চালানো দুর্ঘটনার অন্যতম কারণ। গত সপ্তাহেই এক শেষকৃত্য অনুষ্ঠান থেকে ফেরার পথে গাড়ি দুর্ঘটনায় ২০ জন প্রাণ হারান। এর আগে ২০১৭ সালে দেশটির জাজারকোট জেলার মূল সড়কে এক সড়ক দুর্ঘটনায় ২২ জন নিহত ও ৪০ জন আহত হয়েছিল।

নেপাল পুলিশের প্রকাশিত এক রিপোর্টে বলা হয়, গত পাঁচ বছরে দেশটিতে সড়ক দুর্ঘটনায় ৮ হাজার ৯৮২ জনের মৃত্যু হয়েছে। এই পরিসংখ্যান অনুসারে, বছরে দুই হাজারের বেশি মানুষ শুধু সড়ক দুর্ঘটনাতেই মারা যায়। ২০১৩-১৪ সালে ১ হাজার ৭৮৭, ২০১৪-১৫ সালে ২ হাজার ৪, ২০১৫-১৬ সালে ২ হাজার ৬, ২০১৬-১৭ সালে ২ হাজার ৩৮৪ এবং ২০১৭-১৮ সালের প্রথম চার মাসেই ৮০১ জন দুর্ঘটনায় মারা যায়।

পুলিশ সদর দপ্তরের মুখপাত্র এবং ডেপুটি ইন্সপেক্টর জেনারেল মনোজ নিউপানে এ বিষয়ে জানান, অধিকাংশ সড়ক দুর্ঘটনার সঙ্গেই মোটরসাইকেল জড়িত। মূল সড়কে অধিক গতি, ওভারটেকিং, যাত্রীদের প্রতি অবহেলা, মদ্যপ অবস্থায় গাড়ি চালানো, যান্ত্রিক ত্রুটি এবং অতিরিক্ত যাত্রীবহর করাকেই নেপালে সড়ক দুর্ঘটনার মূল কারণ হিসেবে চিহ্নিত করা হচ্ছে।

সূত্র : এএফপি, দ্য হিমালয়ান টাইমস।