প্লে স্টোরকে ফেইক রিভিউমুক্ত করছে গুগল|112574|Desh Rupantor
logo
আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
তথ্য প্রযুক্তি
প্লে স্টোরকে ফেইক রিভিউমুক্ত করছে গুগল

প্লে স্টোরকে ফেইক রিভিউমুক্ত করছে গুগল

গুগল প্লে স্টোর থেকে স্মার্টফোন ব্যবহারকারীরা প্রায়ই বিভিন্ন অ্যাপ ডাউনলোড করেন। কিন্তু এ ক্ষেত্রে কিছুটা ঝামেলাও পোহাতে হয়। কোনো একটি অ্যাপ ডাউনলোড করতে গিয়ে দেখা যায়, একই রকম বেশ কয়েকটি অ্যাপ-এর ভার্সন দেওয়া আছে। এ ক্ষেত্রে সেরাটিকে বাছাই করতে ব্যবহারকারীরা সাধারণত রিভিউর আশ্রয় নেয়। কিন্তু সাম্প্রতিককালে গুগল প্লে স্টোরে নানা রকমের অ্যাপের ক্রমবর্ধমান নকল রিভিউ মানুষকে বিভ্রান্ত করে তুলছে। অবশেষে এই বিষয়টি নজরে এলো গুগলের এবং আসা মাত্রই সিদ্ধান্ত নেওয়া হলো, নামিদামি হোক কিংবা বহুল জনপ্রিয় অ্যাপ, মুছে ফেলা হবে ভুয়া রিভিউ। এরই মধ্যে প্লে স্টোর থেকে কয়েক লাখ নকল রিভিউ সরিয়ে ফেলা হয়েছে। কারণ হিসেবে গুগল জানিয়েছে, যারা এই ধরনের জালিয়াতি সম্পর্কে অবগত নন, তাদের ঠকানো হয় এসব রিভিউয়ের মাধ্যমে।

একটি ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, ‘আমাদের দেখানো রেটিং এবং পর্যালোচনাগুলো সঠিক রাখতে হবে, যাতে বোঝা যায় অ্যাপটি আদৌ কোনো কাজের কি না। তা নিশ্চিত করতে হবে ভোক্তাদের কাছে।’ এ ছাড়া গুগল এমন পদ্ধতি তালিকাবদ্ধ করেছে, যার ফলে প্লে স্টোর ডেভেলপাররা তাদের অ্যাপ আপলোড করার ক্ষেত্রে কিছু নির্দেশিকা পালন করতে বাধ্য হবেন। অসংখ্য নি¤œমানের অ্যাপের ক্ষেত্রে দেখা গেছে, ওয়ান স্টারের জায়গায় কৃত্রিম বুস্টের মাধ্যমে তাদের রেটিং গিয়ে পৌঁছেছে ফাইভ স্টারে।

শুধু গুগল প্লে স্টোর নয়, নকল রিভিউ ইন্টারনেটে সম্প্রতি একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অ্যাপ্লিকেশন রেটিং অনেক ব্যবহারকারীর ক্ষেত্রে একটি ইতিবাচক ভূমিকা রাখে। অ্যাপটি ডাউনলোড করবেন কি না, তা অধিকাংশ ক্ষেত্রে নির্ভর করে রেটিংয়ের ওপর। এরকম অ্যাপের খোঁজ করলে, একাধিক অ্যাপের মুখোমুখি হতে হয়। তখন কিছু ক্ষেত্রে অগাধ ভরসা করে কেউ ডাউনলোড করে বসেন অ্যাপটি। কিন্তু বাস্তবে দেখা যায়, অ্যাপটি আসলে ততটা কাজের নয়, যতটা রেটিংয়ে দেখা গেছে। কাজেই বিশ্বাসে চিড় ধরে ভোক্তাদের।