করজাল বাড়াতে না পারা এনবিআরের ব্যর্থতা|112582|Desh Rupantor
logo
আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
এনবিআর চেয়ারম্যান
করজাল বাড়াতে না পারা এনবিআরের ব্যর্থতা
নিজস্ব প্রতিবেদক

করজাল বাড়াতে না পারা এনবিআরের ব্যর্থতা

রাজস্ব সংগ্রহে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নেটওয়ার্কিং ব্যর্থতা রয়েছে বলে স্বীকার করেছেন সংস্থাটির চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। গতকাল শনিবার বাংলাদেশ চলচিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) আয়োজিত এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিশ্বের উন্নত দেশগুলোতে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৩৫ ভাগ আসে বিভিন্ন কর সংগ্রহের মাধ্যমে, বাংলাদেশে যা ১০ ভাগ।

এনবিআর চেয়ারম্যান বলেন, আয়কর না দেওয়ার মানসিকতা বাংলাদেশের বড় সমস্যা। বেশিরভাগ ক্ষেত্রে সমাজের সামর্থ্যবান ব্যক্তিরা একে এড়িয়ে চলার চেষ্টা করেন। তবে আয়কর মেলার মাধ্যমে এ বিষয়ে যথেষ্ট অগ্রগতি হচ্ছে। এবারের মেলা থেকে সর্বশেষ রিটার্ন দাখিল পর্যন্ত প্রায় ৫ হাজার কোটি টাকা আদায় হয়েছে।

কর ব্যবস্থাপনার আধুনিকায়নের ওপর গুরুত্বারোপ করে মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বাংলাদেশে যে কর সংগ্রহ হয় তা সময় মতো রাজস্ব বোর্ডের কোষাগারে জমা হয় না। তবে ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো (এনএসডব্লিউ) ও ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) নামে কর সংগ্রহের দুটি আধুনিক পদ্ধতি খুব দ্রুত চালু করতে যাচ্ছে রাজস্ব বোর্ড। এতে সমস্যা কমে আসবে বলে জানান এনবিআর চেয়ারম্যান।

‘বাংলাদেশ ডিবেট ফর ডেমোক্রেসি’ আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতার সভাপতি সংগঠনটির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ কর ফাঁকি রোধে বিশেষ কর আদালত গঠনের দাবি জানান। প্রতিযোগিতায় জয়ী হন সরকারি দল ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি) বিতার্কিকরা। বিরোধী দলে ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী।