দ্য ম্যাডম্যান|112604|Desh Rupantor
logo
আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
দ্য ম্যাডম্যান

দ্য ম্যাডম্যান

কলম্বিয়া তাকে আদর করে ডাকত ‘এল লোকো’ নামে। ইংরেজিতে যার মানে ‘দ্য ম্যাডম্যান’। বাংলায় কী হবে? ধুর, এসব নিয়ে না ভেবে বরং লোকটাকে চেনা যাক। আমরা কলম্বিয়ার রেনে হিগুইতার কথা বলছি।

১৯৯০ সালের বিশ্বকাপ যারা দেখেছেন, হিগুইতাকে তাদের চেনাতে হবে না। কাঁধ অবধি নেমে আসা কোঁকড়া চুল, হালকা গোঁফ আর অনাবিল পাগলামির জন্য তিনি বিখ্যাত হয়ে আছেন। আরো একটা কারণে তাকে অবশ্যই মনে পড়বে। ক্যামেরুনের বিপক্ষে তার ভুলের জন্য বিশ্বকাপ থেকেই ছিটকে গিয়েছিল কলম্বিয়া। গোলপোস্ট ছেড়ে প্রায় মাঝমাঠে উঠে এসে বল নিয়ে কারিকুরি করছিলেন। সেই বল কেড়ে নিয়ে গোল করেন রজার মিলা। এটুকু পড়ে নিরাশ হবেন না। হিগুইতা কিন্তু লাতিন আমেরিকার সেরা দশ গোলকিপারের একজন। ‘স্করপিয়ন কিক’ সেভের জন্য বিখ্যাত হয়ে আছেন।

কী এই ‘স্করপিয়ন কিক’ সেভ, যার আবিষ্কর্তা হিগুইতা। ১৯৯৫ সালের ৬ সেপ্টেম্বর ওয়েম্বলি স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলেছিল কলম্বিয়া। সেই ম্যাচে এক অবিশ্বাস্য কান্ড ঘটালেন এ গোলকিপার। সামনে ঝাঁপিয়ে পেছনের দুই পা মাথার ওপর নিয়ে গোড়ালি দিয়ে গোলে ঢুকতে থাকা বলে কিক করলেন। গোলও সেভ হলো। এটিই ‘স্করপিয়ন কিক’ সেভ নামে বিখ্যাত হয়ে গেল। ২০০২ সালে চ্যানেল ফোর ‘১০০ গ্রেটেস্ট স্পোর্টিং মোমেন্ট’-এর মধ্যে এটাকে ঠাঁই দিয়েছে।