মাহমুদউল্লাহর বড় লাফ|112697|Desh Rupantor
logo
আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৮ ১৮:৩৭
মাহমুদউল্লাহর বড় লাফ
অনলাইন ডেস্ক

মাহমুদউল্লাহর বড় লাফ

ছবি: বিসিবি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজ নিজেদের করতে পারেনি বাংলাদেশ। শনিবার শেষ ম্যাচে হেরে সিরিজ খুইয়েছে টাইগাররা। তবে রোববার নতুন প্রকাশিত আইসিসি খেলোয়াড় র‌্যাঙ্কিং বাংলাদেশের জন্য দিয়েছে বেশ কিছু সুখবর।

র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। যেখানে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে মাহমুদউল্লাহ রিয়াদের চার নম্বরে জায়গা পাওয়াটা সবচেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছে। র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন লিটন দাসও।

ক্যারিবীয়দের বিপক্ষে ২-১ এ হারা সিরিজে ব্যাট এবং বল হাতে উজ্জ্বল ছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। সিলেটে ব্যাট হাতে ৬১ রানের পর মিরপুরে করেন অপরাজিত ৪২ রান। শেষ ম্যাচে শূন্য করলেও মোট ১০৩ রান করে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে সাত ধাপ এগিয়ে ৩৭তম স্থানে উঠে এসেছেন সাকিব।

সিরিজে মোট ৮ উইকেট নিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে দশ নম্বর থেকে সাতে জায়গা করে নিয়েছেন সাকিব। মিরপুরে দ্বিতীয় টি-টুয়েন্টিতে ৫ উইকেট নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক। টি-টুয়েন্টির অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে ধরে রেখেছেন দুই নম্বর জায়গা।

র‌্যাঙ্কিংয়ে তিন পজিশনেই বড় লাফ দিয়েছেন মাহমুদউল্লাহ। ব্যাট হাতে সিরিজে ৬৬ রান করে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন ৩২ বছর বয়সী। তার অবস্থান এখন ৩১তম। শেষ ম্যাচে ৩ উইকেট সহ পুরো সিরিজে ৫ উইকেট তার। যা বোলিং র‌্যাঙ্কিংয়ে ১৭ ধাপ উপরে তোলে এনেছে তাকে। এখন ৫১তম অবস্থানে মাহমুদউল্লাহ। আর অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়ে চতুর্থ স্থানে তার অবস্থান। অর্থাৎ এই তালিকার সেরা চারে এখন দুই বাংলাদেশি (সাকিব ও মাহমুদউল্লাহ)।

এদিকে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ২৬ ধাপ এগিয়েছেন লিটন দাস। এখন ৪৭তম স্থানে তিনি। যা র‌্যাঙ্কিংয়ে তার ক্যারিয়ার সেরা অর্জন।

ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে চারে জায়গা করে নিয়েছেন। শাই হোপ দুই ধাপ এগিয়ে আছেন ৮০তম স্থানে। নিকোলাস পুরান ষোলো ধাপ এগিয়ে ৮৮তম স্থানে উঠে এসেছেনে।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট। আট ধাপ এগিয়ে ২২তম স্থানে তিনি। ৪২তম স্থান থেকে ৩০তম স্থানে উঠে এসেছেন কিমো পল।

টি-টুয়েন্টির দলীয় র‌্যাঙ্কিংয়ে অবশ্য পরিবর্তন হয়নি। বাংলাদেশ দশম স্থানেই রয়ে গেছে। ওয়েস্ট ইন্ডিজ আছে সাতে। শীর্ষে আছে পাকিস্তান।

ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ে সেরা বাবর আজম। রোলারদের র‌্যাঙ্কিংয়ে রশিদ খান ও অলরাউন্ড র‌্যাঙ্কিংয়ে সেরা গ্লেন ম্যাক্সওয়েল।