প্রার্থিতা ফিরে পেতে খালেদার আপিল|112808|Desh Rupantor
logo
আপডেট : ২৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
প্রার্থিতা ফিরে পেতে খালেদার আপিল
নিজস্ব প্রতিবেদক

প্রার্থিতা ফিরে পেতে খালেদার আপিল

তিনটি নির্বাচনী আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আবেদনের ওপর হাইকোর্টের একক বেঞ্চ যে খারিজ আদেশ দিয়েছিল, তার বিরুদ্ধে আপিল করা হয়েছে। গতকাল রোববার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করার কথা জানান বিএনপি চেয়ারপারসনের আইনজীবী মীর মোহাম্মদ হেলাল উদ্দিন।

তিনি দেশ রূপান্তরকে বলেন, ‘আপিল বিভাগের অ্যাডভোকেট অন রেকর্ডের মাধ্যমে আমরা আবেদন করেছি। কার্যতালিকায় আসলে চেম্বার আদালতে এর ওপর শুনানি হবে।’ খালেদা জিয়ার মনোনয়নপত্র ইসিতে বাতিল হওয়ার পর তা ফিরে পেতে হাইকোর্টে আবেদন করেন তার আইনজীবীরা। আলাদা তিনটি রিট আবেদনের ওপর শুনানি নিয়ে গত ১৮ ডিসেম্বর এক আদেশে তা খারিজ করে দেন বিচারপতি জে বি এম হাসানের একক বেঞ্চ। 

এর আগে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে গত ১১ ডিসেম্বর এ বিষয়ে বিভক্ত আদেশ হয়। পরের দিন বিচারপতি জে বি এম হাসানের একক বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করে দিয়েছিলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ১০ বছর ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় সাত বছরের কারাদণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বর্তমানে সাবেক কেন্দ্রীয় কারাগারে রয়েছেন। ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে বগুড়া-৬ ও ৭ এবং ফেনী-১ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে তার পক্ষে মনোনয়নপত্র জমা দেওয়া হয়েছিল।  যাচাইবাছাই শেষে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন।  পরে রিটার্নিং কর্মকর্তার ওই সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপিল করা হয়। গত ৮ ডিসেম্বর ইসিতে শুনানি শেষে সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিকে খালেদা জিয়ার আপিল খারিজ হয়ে যায়।