ভারতীয় সংগীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায় মারা গেছেন|112878|Desh Rupantor
logo
আপডেট : ২৪ ডিসেম্বর, ২০১৮ ১৭:১১
ভারতীয় সংগীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায় মারা গেছেন
অনলাইন ডেস্ক

ভারতীয় সংগীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায় মারা গেছেন

জীবদ্দশায় দেড় হাজারের বেশি গান রেকর্ড করেছেন দ্বিজেন মুখোপাধ্যায়

দীর্ঘ দিন অসুস্থ থাকার পর সোমবার দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ভারতীয় সংগীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

বেশ কয়েক মাস ধরে কিডনির রোগে ভুগছিলেন বাংলা গানের প্রবাদপ্রতিম এ শিল্পী। সল্টলেকের বাড়িতে তিনি মারা যান। সেপ্টেম্বরে ফুসফুসে সংক্রমণ নিয়ে তাকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। তার পর থেকে নিয়মিত ডাক্তারদের পর্যবেক্ষণে ছিলেন দ্বিজেন।

রবীন্দ্রসংগীত, আধুনিক গানের জনপ্রিয় নাম দ্বিজেন মুখোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মতো বাংলাদেশেও তিনি পরিচিত ছিলেন। বাংলার পাশাপাশি হিন্দিতেও বহু গান গেয়েছেন।

চল্লিশ দশকের শেষদিকে সলিল চৌধুরীর সুরে একদিন ফিরে যাব চলে, ক্লান্তি নামে গো এবং শ্যামল বরণী ওগো কন্যা’সহ বেশ কিছু গানে কণ্ঠ দিয়ে আলোচনা তোলেন দ্বিজেন মুখোপাধ্যায়। ক্ষুধিত পাষাণ, সন্ধ্যা রাগ, বন পলাশীর পদাবলী, কাঁচের স্বর্গের মতো ছবিতে রবীন্দ্রসংগীত পরিবেশন করে শ্রোতাদের ছুঁয়ে যান।

অল ইন্ডিয়া রেডিও’র মহালয়া অনুষ্ঠান ‘মহিষাসুর মর্দিনী’তে তার কণ্ঠে বিখ্যাত হয় ‘জাগো দুর্গা’ গানটি।

জীবদ্দশায় দেড় হাজারের বেশি গান রেকর্ড করেছেন দ্বিজেন। এর মধ্যে প্রায় ৮০০টি রবীন্দ্রসংগীত।

২০১০ সালে সংগীতশিল্পী হিসেবে সবচেয়ে বড় স্বীকৃতি পান দ্বিজেন মুখোপাধ্যায়। ওই বছরই পদ্মভূষণ পুরস্কারে ভূষিত হন। পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ এ শিল্পী ২০১১ সালে বঙ্গ বিভূষণ পুরস্কারে সম্মানিত হন।

কিংবদন্তি এ শিল্পীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। দ্বিজেন মুখোপাধ্যায়ের মরদেহ শেষ শ্রদ্ধা জানানোর জন্য সোমবার বিকেল সাড়ে চারটা থেকে রবীন্দ্র সদনে রাখা হবে বলে জানান তিনি। বলেন, পূর্ণ সরকারি মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে।