২০১৯ সালে বাড়তে পারে তেলের দাম : ওপেক|112956|Desh Rupantor
logo
আপডেট : ২৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
২০১৯ সালে বাড়তে পারে তেলের দাম : ওপেক
রূপান্তর ডেস্ক

২০১৯ সালে বাড়তে পারে তেলের দাম : ওপেক

পূর্বঘোষণা অনুযায়ী জ¦ালানি তেল উৎপাদন কমানো হয়েছে। তাই পণ্যটির সরবরাহ আন্তর্জাতিক বাজারে কমবে। এতে আগামী বছরের শুরুতে তেলের দর বৃদ্ধির সম্ভাবনা দেখছে অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক)। 

ভারতীয় বার্তা সংস্থা পিটিআইর এক প্রতিবেদনে বলা হয়, অক্টোবরের শুরু থেকে এ পর্যন্ত সময়ে তেলের দাম কমেছে ৩৬ শতাংশের বেশি। এ হিসেবে অতিরিক্ত সরবরাহ ও দুর্বল চাহিদার কারণে এখন ব্যারেলপ্রতি তেল বিক্রি হচ্ছে গড়ে ৫৪ ডলারে। ওপেক প্রেসিডেন্ট ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) তেলমন্ত্রী সুহেইল আল-মাজরোই জানান, বাজারে অতিরিক্ত সরবরাহের পরিমাণ আগামী বছরের তুলনায় কম।

এই অতিরিক্ত সরবরাহ ১-২ মাসের মধ্যেই শেষ হয়ে যাবে বলে আশাবাদী তিনি। সম্প্রতি কুয়েতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ইউএই তেলমন্ত্রী বলেন, ‘গত বছরের শুরুতে ৩৪ কোটি ব্যারেল অতিরিক্ত সরবরাহ ছিল। বর্তমানে বাজারে অতিরিক্ত আছে প্রায় দুই কোটি ৬০ লাখ ব্যারেল তেল। এ অবস্থায় আগামী ১-২ মাসের মধ্যে বাজারে আবার ভারসাম্য ফিরে আসবে এবং তা আগামী বছরের প্রথম প্রান্তিকেই (জানুয়ারি-মার্চ)।’ পিটিআইর প্রতিবেদনে আরো বলা হয়, ওপেক ও এর সহযোগীরা চলতি মাসের শুরু থেকে আগামী ১ জানুয়ারি পর্যন্ত সময়ে দৈনিক ১২ লাখ ব্যারেল তেল উৎপাদন কমানোর পদক্ষেপ নিয়েছে।