‘গায়ের রং-ই তোমার অপরাধ’|113123|Desh Rupantor
logo
আপডেট : ২৬ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
‘গায়ের রং-ই তোমার অপরাধ’
রূপান্তর ডেস্ক

‘গায়ের রং-ই তোমার অপরাধ’

গৃহযুদ্ধ পরিস্থিতির কারণে বিপুল সংখ্যক আলজেরীয়কে পাশর্^বর্তী দেশগুলোতে আশ্রয় নিতে হয়েছে। আশ্রয় নেওয়া আলজেরীয়দের মধ্যে অধিকাংশই ওই দেশগুলোতে অভিবাসী শ্রমিক হিসেবে কাজ করছেন। কিন্তু কাজ করতে গিয়ে তারা প্রতিনিয়ত বর্ণ বৈষম্যের শিকার হচ্ছেন বলে আলজাজিরার এক প্রতিবেদনে উঠে এসেছে।

গত দুই বছরে সাব-সাহারান শ্রমিকদের সঙ্গে বেশ কয়েকবার সংঘর্ষ হয়েছে আলজেরীয় শ্রমিকদের। হাসাম নামের এক আলজেরীয় তার অভিজ্ঞতা জানাতে গিয়ে বলেন, ‘একদম শুরু থেকেই পরিস্থিতি এমন যে, আমার গায়ের রং-ই আমার অপরাধ। আপনি বৈধ হলেও যে কোনো মুহূর্তে আপনাকে কারাগারে অথবা দেশে ফেরত পাঠানো হতে পারে। কৃষ্ণাঙ্গ হওয়াই একমাত্র অপরাধ।’

আলজেরীয়রা লোহিত সাগর হয়ে সৌদি আরবে, মৌরিতানিয়া, আইভরি কোস্ট এবং সুদানে যায় নিরাপদ ভবিষ্যতের জন্য। প্রতিবেদনে বলা হয়, এসব দেশের প্রশাসন আলজেরীয়দের ঘৃণার চোখে দেখে। হাসামের ভাষায়, ‘কাজ থেকে ফেরার সময় পুলিশ সব কৃষ্ণাঙ্গকে ব্যারাকে নিয়ে যায়। তারা আমাদের বৈধ কাগজপত্র পরীক্ষা করে না। পরের দিন সকালে একটি বাসে করে আমাদের নিয়ে যাওয়া হয়। বলা হয়, সবকিছু গুছিয়ে দেশে ফিরে যেতে এবং নির্মমভাবে প্রহার করা হয়।’ আলজেরীয়রা নিজেদের দেশেও নিরাপদ না। কারণ দেশটির বর্তমান সরকার দেশের বাইরে থাকা আলজেরীয়দের স্বীকার করতে চাইছে না। ২০১৭ সালের জুলাইয়ে এক বক্তব্যে দেশটির প্রধানমন্ত্রী আহমেদ ইয়াহিয়া বলেন, অভিবাসীরা অপরাধ প্রবণতা, মাদক এবং অন্যান্য খারাপ জিনিসের উৎস।