২০১৮ সালের সাড়া জাগানো স্মার্টফোন|113139|Desh Rupantor
logo
আপডেট : ২৬ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
২০১৮ সালের সাড়া জাগানো স্মার্টফোন
রাফসান গালিব

২০১৮ সালের সাড়া জাগানো স্মার্টফোন

শেষ হতে চলল ২০১৮ সাল। এ বছর স্মার্টফোনে যুক্ত হয়েছে তাক লাগানো নতুন ফিচার এবং সুযোগ সুবিধা। হাজার ডলারের স্মার্টফোন আলোচনায় ছিল এ বছর বেশি। বিশ্বব্যাপী ইলেক্ট্রনিক্স পণ্যের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম সিনেট জানাচ্ছে এ বছরের সাড়া জাগানো পাঁচটি স্মার্টফোনের খবর।

আইফোন এক্সআর

আগেই স্মার্টফোনে বিশ্বব্যাপী ক্রেজের জায়গায় তৈরি করেছে অ্যাপলের আইফোন। তবে এবার দামে এবং নতুন নতুন ফিচারে স্মার্টফোন বাজারে বেশি আলোচনায় ছিল আইফোন এক্সআর, এক্সএস, এক্সএস ম্যাক্স। এ তিন ফোনের মধ্যে গুরুত্বপূর্ণ সুবিধাগুলো প্রায়ই একই হলেও এক্সআরে যুক্ত করা হয়েছে অতিরিক্ত সুবিধা। আভিজাত্যময় এ ফোনের দামও তুলনামূলক কম, সাড়ে সাতশ ডলার। অত্যাধুনিক ক্যামেরা, ভাইব্রেন্ট স্ক্রিন, স্পিডি পারফরমেন্স এবং দীর্ঘ ব্যাটারি লাইফের কারণে এসব ফোন সহজেই লুফে নেয় উচ্চবিত্ত ভোক্তারা। সেইসঙ্গে ফেইস আইডি যুক্ত করে ফোন নিরাপত্তাকে করা হয়েছে আরও সুসংহত।

গুগল পিক্সেল থ্রি

গুগলের স্মার্টফোন পিক্সেল থ্রিতে পেছনে তিনটি ক্যামেরা না থাকলেও এ বছর বেশ জনপ্রিয়তার কাতারেই ছিল এটি। স্বল্প আলোতে ছবি তুলতে এটিই এখন পর্যন্ত সবচেয়ে অনন্য ফোন। এর পেছনে আলাদা ক্যামেরা লেন্স যুক্ত করে তুলে ফেলা যায় দারুণ দারুণ সব ছবি। সেইসঙ্গে এটি পানি নিরোধক, আছে স্মাপ কল আটকে দেওয়ার ব্যবস্থাও। তবে ওয়াইড অ্যাঙ্গেল গ্রুপ সেলফির জন্য তরুণদের মধ্যে এটি আরো বেশি স্থান করে নিয়েছে। অনেক বেশি মানুষ স্ক্রিনে নিয়ে আসা যায় সেলফি তোলার সময়। গুগল ফটোতে আনলিমিটেড ফটো স্টোরেজ সুবিধাও থাকছে এতে।

স্যামসাং নোট নাইন

স্মার্টফোন মানেই কী থাকবে না, মানে এতে থাকে সব ইচ্ছাপূরণের সমাহার। এর মধ্যে স্যামসাংয়ের নোট নাইনকে বলা হয় ‘বেস্ট এভরিথিং ফোন’। দীর্ঘমেয়াদি ব্যাটারির জন্য এই ফোন আসলেই দুর্দান্ত। একটানা ১৯ ঘণ্টা চার্জ থাকবে এটিতে। এছাড়া এর স্টোরেজও বিপুল, ১২৮ জিবি। এই ফোন পাওয়ার ইউজারদের জন্য না হলেও প্রায় সাড়ে ছয় ইঞ্চির বিশাল স্ক্রিন, শক্তিশালী স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর আদতেই সেটিই প্রকাশ করে। এটি হাজার ডলারের স্মার্টফোন থেকে বেরিয়ে এলেও এ বছরের স্যামসাংয়ের সেরা ফোন ছিল নোট নাইন।

ওয়ানপ্লাস সিক্স-টি

স্পিড, পাওয়ার এবং শক্তিশালী ক্যামেরার অনন্যতায় আইফোন এক্সএস বা গ্যালাক্সি নোট নাইনের মতোই বলা যায় ওয়ানপ্লাস সিক্স-টি স্মার্টফোনকে। কিন্তু দামে তাদের চেয়েও অর্ধেক মূল্যের কারণে বছরজুড়ে আলোচনায় ছিল চীনা ওয়ানপ্লাসের এ ফোনটি। যদিও পানি নিরোধক না, শুধু এই সুবিধাটিই নেই এই ফোনে। এর পরেও কমদামে অধিক সুবিধার জন্য ভোক্তাদের পছন্দের শীর্ষে ছিল এটি।

মোটো জি সিক্স

বেস্ট বাজেট ফোন হিসেবে এ বছর জায়গা করে নিয়েছে মোটো জি সিক্স। মাত্র আড়াইশ ডলারে এই ফোনটি সবদিক দিয়েই দারুণ। প্রয়োজনীয় সব সুবিধাই আছে এতে। পোর্ট্রেট মুডসহ ডুয়েল রেয়ার ক্যামেরার ফোনটি ব্যবহারের দিক দিয়েই মূলত স্বাচ্ছন্দ্যদায়ক বেশি।