কাবুলে সরকারি ভবনে হামলা নিহত ৪৩|113206|Desh Rupantor
logo
আপডেট : ২৬ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
কাবুলে সরকারি ভবনে হামলা নিহত ৪৩
রূপান্তর ডেস্ক

কাবুলে সরকারি ভবনে হামলা নিহত ৪৩

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি সরকারি ভবনে সন্ত্রাসী হামলায় ৪৩ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বিবিসি। গত সোমবার বিকেলে কোন গোষ্ঠী এই হামলা চালিয়েছে তা এখনো নিশ্চিত করেনি আফগান প্রশাসন। তবে অতীতে দেশটির বিভিন্ন সরকারি স্থাপনায় তালেবান এবং ইসলামি স্টেট যৌথভাবে এমন হামলার নজির রয়েছে।

বিবিসি জানায়, সন্ত্রাসীরা প্রথমে কাবুলের পূর্বাংশের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কম্পাউন্ডে একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটায়। একই সময়ে অন্য হামলাকারীরা প্রতিবন্ধী ও শহীদবিষয়ক মন্ত্রণালয়ের ভবনে হামলা চালায় এবং মন্ত্রণালয়ের কর্মচারীদের জিম্মি করে। সন্ত্রাসীদের সঙ্গে তখন মন্ত্রণালয়ের নিরাপত্তা বাহিনীর লড়াই হয়।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, জঙ্গিদের হাত থেকে প্রাণ বাঁচাতে এক ব্যক্তি সংশ্লিষ্ট একটি ভবনের তৃতীয় তলা থেকে লাফ দেন। এত তার হাড় ভেঙে যায়। অভিযানের সময় প্রত্যক্ষদর্শীরা আকাশে সামরিক হেলিকপ্টার উড়তে দেখেন। বন্দুকযুদ্ধের সময়ও সংবাদকর্মীরা ভবন প্রাঙ্গণে কয়েকটি বিস্ফোরণের শব্দ শুনতে পান।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মাজরোহ জানান, ঘটনাস্থল থেকে এ পর্যন্ত ৪৩টি মৃতদেহ ও আহত ১০ জনকে অ্যাম্বুলেন্সযোগে হাসপাতালে পাঠানো হয়েছে। নিহতদের অধিকাংশই সরকারি কর্মচারী। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে আফগান সেনাবাহিনীর সদস্যরা সেখানে উপস্থিত হন। তারা জিম্মিদের সেখান থেকে একেক করে উদ্ধার করেন। এ সময় তাদের সঙ্গে জঙ্গিদের কয়েক ঘণ্টা বন্দুকযুদ্ধ হয়। পাশের একটি সরকারি ভবনে কাজ করা একজন আফগান কর্মকর্তা আলজাজিরাকে বলেছেন, বিস্ফোরণের শব্দ শোনার সঙ্গে সঙ্গে আক্রান্ত ভবনের কর্মকর্তারা নিরাপত্তার স্বার্থে নিজেদের কক্ষের দরজা আটকে দেন। এ সময় ভবনটির দ্বিতীয় তলায় আগুন ধরে যায়।

আফগানিস্তানে সরকারি স্থাপনায় এমন হামলা সাধারণ বিষয়ে পরিণত হয়েছে সাম্প্রতিক বছরগুলোতে। পশ্চিমা সমর্থিত সরকার হটিয়ে দেশে কট্টর শরিয়া আইন বলবৎ করতে চায় তালেবানরা। এই গোষ্ঠীর সঙ্গে গত ১৭ বছর ধরে যুদ্ধ চলছে। গত বৃহস্পতিবার আফগানিস্তানে মোতায়েন ১৪ হাজার মার্কিন সেনার প্রায় অর্ধেক প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।