‘কুর্দিস্তান’ নিয়ে গুগলের রাজনীতিতে চটেছে তুরস্ক|113229|Desh Rupantor
logo
আপডেট : ২৬ ডিসেম্বর, ২০১৮ ১১:৩৬
‘কুর্দিস্তান’ নিয়ে গুগলের রাজনীতিতে চটেছে তুরস্ক
অনলাইন ডেস্ক

‘কুর্দিস্তান’ নিয়ে গুগলের রাজনীতিতে চটেছে তুরস্ক

তুরস্কের কুর্দি অঞ্চলকে আলাদাভাবে ‘কুর্দিস্তান’ হিসেবে গুগল ম্যাপে দেখানোয় কর্তৃপক্ষের ওপর চটেছে দেশটির সরকার। ‘গুগল আর্থ’-এ দেওয়া কুর্দিস্তানের মানচিত্র মুছে ফেলতে ক্যালিফোর্নিয়াভিত্তিক সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানটির প্রতি আহ্বান জানায় তুর্কি সরকার।

দেশটির সংবাদমাধ্যম হুরিয়াত ডেইলি জানায়, পার্লামেন্টে তুরস্কের পরিবহন এবং পরিকাঠামো মন্ত্রী চাহিত তুরান বলেন, ‘গুগল আর্থ-এ কুর্দিস্তানের মানচিত্র আমাদের নজরে এসেছে। এ ব্যাপারে আমরা সতর্ক আছি।’

তিনি জানান, শুধু তুরস্কই নয় ইরাক, ইরান এবং সিরিয়ার ভূখণ্ড নিয়ে এ ভূরাজনৈতিক অঞ্চলকে চিহ্নিত করা হয়েছে গুগলের মানচিত্রে।

তুরান আরও বলেন, ‘ইতোমধ্যে তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি কর্তৃপক্ষকে (বিটিকি) দিয়ে গুগল প্রতিনিধিদের আমরা জানিয়েছি জাতীয় এবং আন্তর্জাতিক স্বার্থে নিজ দায়িত্বে এই মানচিত্র সরিয়ে নিতে। এ বিষয়ে আমরা তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি।’

প্রসঙ্গত, কুর্দিস্তান মধ্যপ্রাচ্যের একটি গুরুত্বপূর্ণ ভৌগোলিক ও সাংস্কৃতিক অঞ্চল। ১২শ’ শতকে তুর্কি সুলতানের অধীনে গঠিত এ বৃহত্তর প্রদেশটি এখন চার ভাগে বিভক্ত হয়ে তুরস্ক, ইরাক, ইরান ও সিরিয়ার অংশ। এর মধ্যে শুধুমাত্র ইরাকের কুর্দি অঞ্চলটি স্বায়ত্তশাসিত।

জাতীয়তাবাদে উত্থানের ফলে কয়েক দশক ধরে কুর্দিস্তান নামের একটি স্বাধীন জাতিরাষ্ট্র গঠনের প্রয়াস চালিয়ে যাচ্ছে কিছু কুর্দি সংগঠন। বিভিন্ন সময় সীমান্ত এলাকায় তাদের হামলায় তুরস্কের নিরাপত্তা বাহিনীর বহু সদস্য নিহত হয়েছেন।

তুরস্কে সক্রিয় এসব সংগঠনকে ইতোমধ্যে সন্ত্রাসী হিসেবে আখ্যা দিয়েছে দেশটির সরকার। তাদের ওপর দমন-নিপীড়ন চালানোর অভিযোগ আছে তুর্কি সরকারের বিরুদ্ধে।