নির্বাচনে নৌকার জোট পাবে ২৪৮ আসন|113270|Desh Rupantor
logo
আপডেট : ২৬ ডিসেম্বর, ২০১৮ ১৮:১৭
জরিপের ফলাফল
নির্বাচনে নৌকার জোট পাবে ২৪৮ আসন
অনলাইন ডেস্ক

নির্বাচনে নৌকার জোট পাবে ২৪৮ আসন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় ২৪৮ আসন পেতে যাচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট। তাদের বিরোধী জাতীয় ঐক্যফ্রন্ট পাবে ৪৯ আসন। আর্ন্তজাতিক সংস্থা রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (আরডিসি) এর সর্বশেষ জরিপে এ তথ্য উঠে এসেছে।

বুধবার রাজধানীর একটি অভিজাত হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে জরিপের ফলাফল উপস্থাপন করেন মার্কিন পরামর্শক ফরেস্ট ই কুকসন।

তিনি জানান, ডিসেম্বর ৯ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত ৫১ আসনের দুই হাজার ২৪৯ ভোটারের মতামতের ভিত্তিতে এই ফলাফল তৈরি হয়েছে।

তিনি জানান, ছায়া ভোটে জাতীয় পার্টির পক্ষে ভোট পড়েছে ৪ শতাংশ। আর ৩ শতাংশ ভোটার ভোট দিতে অস্বীকৃতি জানিয়েছে। তবে জরিপে অংশ নেওয়া ৯৮ শতাংশ ভোটার বলেছেন, তারা একাদশ জাতীয় নির্বাচনে ভোট দিতে চান।

জরিপ সম্পর্কে ফরেস্ট ই কুকসন বলেন, ‘দেশের প্রত্যেক অঞ্চলের ভোটারদের থেকে মতামত নেওয়ার চেষ্টা করা হয়েছে। রাজনৈতিকভাবে নিরপেক্ষ হয়ে নির্বাচনের সম্ভাব্য ফলাফল জানতে এই জরিপ করা হয়। গণতান্ত্রিক দেশগুলোতে নির্বাচনের আগে এই ধরনের ভোট নেওয়ার রেওয়াজ আছে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে গবেষক কুকসেন বলেন, জরিপের জন্য ভোটারদের কাছে ব্যালট পেপার দিয়েছি। সেই ব্যালটে তারা ভোট দিয়েছেন। ব্যালটে ভোট দিতে অস্বীকার করা ও বা ভোট দেওয়ার ইচ্ছা নেই, এমন প্রশ্নও যুক্ত করা হয়েছে।

ভোট দেওয়ার পাশাপাশি রাজনৈতিক দলগুলো সম্পর্কে মতামত দিয়েছে ভোটাররা।

ফলাফলে আওয়ামী লীগকে ভালো বলেছে, ৬৪ দশমিক ৬ শতাংশ মানুষ এবং খারাপ বলেছে ৩ দশমিক ৫ শতাংশ মানুষ। বিএনপিকে ভালো বলেছে ২৭ দশমিক ৬ শতাংশ মানুষ এবং খারাপ বলেছে ১৮ দশমিক ২ শতাংশ মানুষ। জাতীয় পার্টিকে ভালো বলেছে ১৪ দশমিক ৯ শতাংশ এবং খারাপ বলেছে ১৫ দশমিক ৮ শতাংশ।