পাকিস্তানকে গুঁড়িয়ে দিলেন অলিভিয়ে|113288|Desh Rupantor
logo
আপডেট : ২৬ ডিসেম্বর, ২০১৮ ২০:৫২
পাকিস্তানকে গুঁড়িয়ে দিলেন অলিভিয়ে
অনলাইন ডেস্ক

পাকিস্তানকে গুঁড়িয়ে দিলেন অলিভিয়ে

ছয় উইকেট নেওয়া দক্ষিণ আফ্রিকার পেসার অলিভিয়ে। ছবি: ক্রিকেট দক্ষিণ আফ্রিকা টুইটার

শন পোলককে ছাড়িয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারি হবেন বলে সেঞ্চুরিয়নে আলোচনার বিষয়বস্তু ছিলেন ডেল স্টেইন। অভিজ্ঞ এই পেসারের স্মরণীয় দিন ম্লান করলেন ডুয়ানে অলিভিয়ে। প্রোটিয়াদের নবীন এই পেসারের সামনে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে নতজানু পাকিস্তান।

সেঞ্চুরিয়নে সুপার স্পোর্ট পার্ক স্টেডিয়ামে বুধবার টস জিতে প্রথমে ব্যাট করতে নামা পাকিন্তান ১৮১ রানেই গুঁড়িয়ে যায়। প্রোটিয়া পেসারদের তোপে শুরুতেই খেই হারায় অতিথি দলের ব্যাটসম্যানরা। দ্বিতীয় ওভারেই ওপেনার ইমাম-উল-হককে উইকেট ছাড়া করেন কাগিসো রাবাদা।

দলীয় ১৭ রানে ফখর জামানকে ডিন এলগারের ক্যাচে পরিণত করে ইতিহাসের পাতায় নাম লেখান স্টেইন। শন পোলককে ছাড়িয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় তার নাম এখন শীর্ষে (৪২২ উইকেট)।

এরপর পাকিস্তানের জন্য বড় বিপদ হয়ে আসেন অলিভিয়ে। বাকি আট ব্যাটসম্যানের ছয়জনই তার শিকার। কেবল বুক চিতিয়ে লড়েছেন ছয় নম্বরে ব্যাট করতে নামা বাবর আজম। তার ব্যাটেই নিরাশার মাঝে কিছুটা আশা দেখছিল পাকিস্তান।

দলীয় ১৭৮ রানে শেষ পর্যন্ত হার মানেন বাবর। শেষ হয়ে যায় পাকিস্তানের গন্ডি পার হওয়ার সম্ভাবনা। রাবাদার বলে দু প্লেসির হাতে ধরা পড়ার আগে ৭৯ বলে ৭১ রানের ইনিংস খেলেন বাবর। ডানহাতি এই ব্যাটারের ইনিংসটিতে রয়েছে ১৫টি চারের মার।

দশ নম্বরে নামা হাসান আলিও বাবরের মতো ব্যাট চালাচ্ছিলেন। কিন্তু ২৮ বলে ২১ করা এই ব্যাটারকে সঙ্গ দেওয়ার জন্য শেষ পর্যন্ত কেউই অবশিষ্ট থাকেনি।

১৪ ওভারে ৩৭ রানে ৬ উইকেট নেন অলিভিয়ে। টেস্টে এক ইনিংসে এটা তার সেরা পারফরম্যান্স। ৫৯ রানে ৩ উইকেট নেন রাবাদা।

স্বস্তিতে নেই দক্ষিণ আফ্রিকাও। ২০তম ওভার শেষে প্রথম ইনিংসে তাদের রান ছিল ৬৪। এর মধ্যে শাহীন শাহ আফ্রিদি নেন দুই উইকেট। একটি করে উইকেট নেন মোহাম্মদ আমির ও হাসান আলি।