ভালো নেটওয়ার্কার হতে করণীয়|113434|Desh Rupantor
logo
আপডেট : ২৭ ডিসেম্বর, ২০১৮ ০৮:৪২
ভালো নেটওয়ার্কার হতে করণীয়
অনলাইন ডেস্ক

ভালো নেটওয়ার্কার হতে করণীয়

জীবনের প্রত্যেকটি স্তরে পরিকল্পনা, সঠিক সিদ্ধান্ত, সময়ের যথোপযুক্ত ব্যবহার- কত কী প্রয়োজন। এসবের পাশাপাশি এ সময়ে একজন ভালো নেটওয়ার্কার হওয়াও খুব জরুরি। ভালো নেটওয়ার্কার হওয়ার ১০ উপায় হলো

১. ভালো নেটওয়ার্কার হলে কী কী সুবিধা পাওয়া যায়, সেটা বোঝা দরকার। বিশেষ করে কৌশলগত বিষয়।

২. আপনার ডাইভার্সিফাইড নেটওয়ার্ক গড়ে তুলতে হবে। অনেকের সঙ্গে পরিচয়, যোগাযোগ, সমাজের নানা ক্ষেত্রের নানা মানের ও নানা স্তরের মানুষের সঙ্গে আপনার ভালো সম্পর্ক থাকা দরকার।

৩. মনে রাখবেন, যার জানা শোনা যত বেশি, তার শক্তিও তত বেশি। সমস্যা সমাধানে তার দক্ষতাও বেশি। সমাজে তার গুরুত্বও তত বেশি।

৪. পরিকল্পিত নেটওয়ার্ক তৈরি করতে হবে, যাতে যথাসময়ে তাকে ব্যবহার করা যায়।

৫. নেটওয়ার্ক ব্যবহারের একটি বড় কৌশল হচ্ছে নিজেও অন্যের নেটওয়ার্ক হয়ে ভালো কাজ করা। আপনি যদি অন্যের উপকারে না আসেন, তাহলে আপনার উপকারে কেউ আসবে কেন? তাই এটা মনে রেখে সবার সাহায্যে এগিয়ে আসতে হবে। তবেই নেটওয়ার্ক ক্রমেই বাড়তে থাকবে।

৬. ভালো ও দুর্দান্ত নেটওয়ার্ক তৈরি করা সময়সাপেক্ষ ব্যাপার। তারপরও স্কুল-কলেজ, বন্ধু, আত্মীয়-স্বজন, শুভাকাক্সক্ষী, পরিচিত, ব্যবসায়ী বন্ধু, প্রশিক্ষণার্থী বন্ধু, শিক্ষক ইত্যাদি নানা ভাগে ভাগ করে (ইমেইল, ফোন নম্বরসহ) ডেটাবেইজ তৈরি করে রাখতে পারেন।

৭. আপনি প্রযুক্তির ব্যবহারে সহজেই ডেটাবেইজ সংরক্ষণ করতে পারেন। এমএস এক্সেলে কাজের জন্য বেশ ভালো। এ ছাড়া ফেইসবুক, টুইটারসহ সামাজিক মাধ্যমগুলো তো আছেই।

৮. এবার নেটওয়ার্কের বাছইকৃত তালিকাকেও আরো কয়েকটি ধাপে বিভক্ত করে রাখুন। কেউ কেউ আছেন বিশেষ কাজের জন্য জরুরি বহুমুখী সমস্যার একমাত্র সমাধান, কেউ কেউ আছেন প্রতিনিয়তই কাজে লাগে।

৯. এবার একটা রুটিন করা দরকার। যোগাযোগ রুটিন। কাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করার জন্য কোন কোন উপায় অবলম্বন করা হবে। কারা কারা শুধু ফোনে, কারা কারা ফেসবুকে, কারা কারা সশরীরে, কারা কারা লাঞ্চ বা ডিনার পার্টিতে- এভাবে রুটিনটি তৈরি হবে। খেয়াল রাখবেন, খুব জরুরি না হলে সাধ্যের বাইরে যাবেন না। নেটওয়ার্ক ব্যবস্থাপনা কৌশলগত কাজ।

১০. নেটওয়ার্ক পরিচর্যা অনেক গুরুত্বপূর্ণ ব্যাপার। পরিচর্যা না করলে নেটওয়ার্ক একসময় নিষ্ক্রিয় হয়ে যায়।